For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)যোগোপনিষৎ। ১৩ ATS WW জগৎও সে দেখিতেছে। প্রত্যক্ষভাবে সে দ্বেখিতেছে,
যে যাবতীয় ইচ্ছিয়গ্রাহ wwe সমূহ anne হইতে উদ্ভূত হইয়া
সৌন্দধ্যের বিকাশ করিতেছে; তথাপি এ সৌন্দর্য্য চিরস্থায়ী নহে,
উহা পুনঃ ব্রশ্মপদে গিয়া সুন্দরভাবে লয় পাইতেছে ।--ইহা জীব
দেখিতেছে এবং ইহাতেই জীবের আনন্দ। এ আনন্দ চিরস্থায়ী হয়,
যুদি জীবের আনন্দময় পুরুষে নিত্যভাবে স্থিতি থাকে, পরস্ত লক্ষ্যচ্যুতে
হইলেই মোহ জীবকে নিয়জগতে ater গিয়৷ তাহার অধোগতির
ব্যবস্থা করিবে (গীত! ৯ম্ অঃ, ২১ শ্লোক দেখ )। ভাবগ্রাহী পুরুষ
ভাবের বশে গেলে সে ভাবদশা প্রাপ্ত হইয়৷ অজ্ঞানাভিভূত ay, এবং
ary লক্ষ্য থাকিলে সে ভাবগ্রাহী হইয়াও জ্ঞানসম্পন্ন থাকে | uae ইন্দ্িয়সেবী জীবের তাদৃশী দৃষ্টি নাই, সে ভাবিয়া থাকে খে,
ইন্দ্রিয়বস্তর সৌন্দর্যের বিকাশ স্বতঃসিদ্ধ এবং উহা ইন্দ্রিয়গণের সেবার
জন্যই নির্দেষ্ট আছে। জীব মোহবশে, তাই ইন্দ্রিয়গণের সেবায় সে
রত আছে, এবং ইন্দ্রিয়গণের পরিতৃপ্তির জন্য সে ইন্জ্িয়বিষয়ে আত্ম-
সমর্পণ করে। এতাদৃশ আত্মসমর্পণে তাহার সাময়িক স্থথবোধও
আছে, পরস্ত পরিশেষে সে বুঝিয়া থাকে যে উহা স্থমূর্তি নহে.
AAS দুঃখের পূর্বাভাস মাত্র, যাহ জীবকে ছলনা করিবার অন্য প্রকাশ
Beats | জগতের যাবতীয় Ve বস্তুর xfer aca কুটস্থপদে বিকাশ হর
(জন sq অং, ১৪ শ্লোক দেখ ), পরে জগতে উহা প্রকাশ পায়, এবং
প্রকাশানস্তর কূটস্থপদে তদীয় রূপ প্রতিফলিত হয়--ইহাই জীবের
বস্তুতত্ব জ্ঞাননাভের কারণ, নচেৎ কুটস্থপদ (afer) হইতে
বিচ্ছিন্ন হইলে, কোন প্রকার অনুভূতির সম্ভাবনা থাকে না, এবং
সম্যকৃভাবে বিচ্ছিন্ন হইলে জীবসত্ত। লুপ্ত হয় (গীতা ২য় অঃ, ৬৩ শ্লোক
cra )। বেদ্ব্যাসকে মহাভারতচন্দ্রমা বলা হইয়াছে। নিম্ন anced
ভারত বলে, এই ভারতের জ্ঞান মহাভারত পাঠে হয়। কুটস্থপদই
সেই মহাভারত পুস্তক-স্বরপ, তৎপাঠে জীব সর্বপ্রকার জ্ঞানসম্পন্ন হয়
(গুরুগীতা ৯২ cars দেখ), এবং সেই মহাভারতের Ras স্বরূপে
অধিষ্ঠিত চন্দ্রমার wat হইতেছেন মহামুনি বেদব্যাস ( অর্থাৎ স্ধ্যরূপ