বইয়ের লেখক
বইয়ের আকার
28 MB
মোট পৃষ্ঠা
412
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)৯ ভারতীয়-এঁতিহাসিক করিয়৷ বিশেষ প্রশংসাভাজন হন |
১৮৮৩ খ্রীঃ ay হইতে দীর্থকাল তিনি
বোঁদ্বাই বিশ্ববিদ্যালয়ের nay ছিলেন
এবং উহার নানাপ্রকার কার্য্যের
সহিতও ঘনিষ্ট ভাবে যুক্ত atfersa |
কর্মজীবনেও তিনি ক্রমশঃ উন্নতি লাভ
করিয়৷ ব্রিগেড সাম্জ্ন লেফটেনেণ্ট
কর্ণেলের (Brigade Surgeon, Licu-
tenant Colonel, পদ লাভ করেন |
তিনি কিছুকাল ব্রম্মদেশের fas tnapys
রাজা থিব”র চিকিৎসক ছিলেন । ডাঃ কীর্তিকর মাঁরাঠী ভাষাতেও
wifes ছিলেন। তদ্রচিত বহু
মারাঁঠী sfasi ও গাঁন এখনও বিশেষ
সমাদূত হইয়া থাকে । তিনি উদ্ভিদ-
বিদ্তায় ও বিশেষ অনুরাগী ছিলেন এবং
কিছুকাল বোস্বাই নগরীর ন্যাচারাল
ছিটা সোসাইটি ( Natural 111১0017-
Soviety ) এবং উদ্ভিদ-বদ্যা! বিভাগের
সম্পাদক ছিলেন। বিভিন্ন বৈজ্ঞানিক
পত্রিকায় তাহার অনেক মূল্যবান
প্রবন্ধ প্রকাশিত হইয়াছিণ ৷ বোশ্বাই
প্রদেশের বিষাক্ত উদ্ভিদ বিষয়ক sam
বৈদেশিক পণ্ডিত মওণ্লীরও প্রশংসা
লাভ করে। তিনি একাধিক বৈদেশিক
বিদ্বঞ্জনল পরিষদের ও সদস্ত ছিলেন।
১৮৯১ খ্রীঃ are নোদ্বাই বিশ্বিদ্ধালয়
তাহাকে “উইলসন ভাষাতত্তব অধ্যাপক”
(Wilson Philological Lecturer)
নিযুক্ত করেন। উক্ত পদে প্রতিষ্ঠিত কপিল থাকিয়া তিনি যে সকল সারগর্ত Te SI
প্রদান করেন, তৎফলে মারাঠী sty
fasfaataca সমাদর লাভ করে।
তিনি দাক্ষিণাতোর নান৷ জনহিতকর
ও শিক্ষা প্রতিষ্ঠানের সহিত ধনিষ্ঠতাবে
যুক্ত ছিলেন। তাহার নিজস্ব পুস্তকা-
গারে বহু ভাষার এবং নানাপ্রকার
জ্ঞানপ্রদ পুস্তকের সংগ্রহ ছিল | কপিল-_মহযি কপিণ সম্ভ1তঃ Dea:
৩৫০--৫৭৫ সাপের মধ্যে বর্তমান
ছিলেন। তিনি সাংখ্য দর্শনের প্রণেতা।
তিনি ঈশ্বরের অস্তিত্ব Meta করিতেন
না। 'ঈথরামিদ্ধেঃ কেন না ঈশ্বরের
অস্তিত্ব AMUN হয় না। তাহার
এই পাঁঠ করিলে বিস্ময়ে অভিভূত
হইতে হয় ৷ অতি প্রাচীন কালে
হিন্দু সভাতার ও জ্ঞানের কতদূর উন্নতি
হইয়াছিল, তাহা এই সাংখ্য-দর্শন পাঠ
করিলেই Ams অনুভূত হয়। যে
বিবর্তন-বাদ (Theory of Evolution)
বর্তমান ইউরোপীয় পণ্ডিতের আবিষ্কার
afan আমরা পাঠ করিয়। থাকি, qa
পুর্বে এদেণের কপিল মুনি তাহার উল্লেখ
fan গিরাছেন। (aay প্রবচন.
১:৬৪ সুত্র দ্রষ্টগা )! তিনি ঈশ্বরের
অস্তিত্ব স্বীকার করিতেন না| ৷ Fate
নাস্তিক | Stel হইলেও তিনি বেদের
stats স্বীকার করিতেন, ইহাই
স্মাশ্চধ্যের বিষয়। কপিলের মতে HAY
জগং ASS (জড় প্রকৃতি) হইতে উদ্ভুত!