সমকালীন চিন্তা | Samakalin Chinta

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সংস্কৃতি ও মুক্তচিন্ত৷ সত্যিকার অর্থে সেদিন থেকেই শিল্পসাহিত্যের জন্ম--সেদিন থেকেই তার fit বিজয়, সেদিন থেকেই তার জয়যাত্রা । রহস্য, অলোৌঁকিকতা আর অপোঁরুষেয় কর্তৃত্বের বন্ধন থেকে মানুষের মন যেদিন মুক্তি পেয়েছে সেদিন থেকে সাহিত্য- শিল্পেরও ঘটেছে বন্ধন-মুক্তি। এদিন থেকেই হয়েছে মাহ ey! seta মতোই অুষ্টাপ্রেরিত ধর্মও অচল, স্থির ও অপরিবর্তনীয়-তাতে জিজ্ঞাসা, অনুসন্ধান ও মতভেদের কোন স্থান নেই । অথচ ওটা ছাড়া সাহিত্য সাহিত্যই হতে পারে a) ব্যাপক অর্থে মানব মনের জিজ্ঞাসা আর তার উত্তর সন্ধানই সাহিত্য আর শিল্প। সাহিত্য, শিল্প, সংগীত, নাটক, নৃত্য এ সবই মান্যের তৈরী, মানুষের আত্মজিজ্ঞাসারই ফল, মানব-মনীষারই অবদান। মানবজীবনের মতো এ সবের ও পরিবর্তন পরিবর্ধন আছে, আছে রূপাস্তর। যুগে যুগে দেশে দেশে মানুষের প্রয়োজন, চাহিদা, এমণা ও Gein অনুমারে এগুলি নব aq ভাবে রূপায়িত হয়েছে, ও হচ্ছে। আঙ্গিকে যেমন তেমন ভাবে আর বিষয়বস্তুতেও নবায়িত হয়ে ওঠার উপরই নির্ভর করে এ সবের. আয়ু আর অস্তিত্ব। আমাদের ধর্মহীন ধর্মধ্বজীদের নিষেধ মানতে গেলে দেশে সব রকম সংস্কৃতি সাধনার ভরাডুবি অনিবার্ষ। জিজ্ঞাসা বন্ধ হওয়া মানে উত্তর না খোঁজা, সমস্যার মোকাবিল৷ করতে অস্বীকার Fai মানে সমাধানের দিকে পিঠ ফিরে থাকা। এ ভাবে উটপাথি সাজ৷ বকধারমিক কাজ হতে পারে কিন্তু সাহিত্যের ধর্ম এ নয়। সাহিত্যের ধর্ম স্বর্গ মর্ত্য তন্ন তন্ন করা, সব বদ্ধ TAM খুলে দেওয়া । সাহিত্যের এক গুরুত্বপূর্ণ অংশ ট্র্যাজেডি-_য৷ মানুষের সর্ব সত্তাকে নাড়৷ দেয় । সে ট্র্যাজেডি সবষ্ট-সম্বন্ধে হার্বা? জে. মূলার তাঁর Freedom in the Ancient World Ae লিখেছেন :...great tragedy can be written only by men who are free in mind and spirit, no longer slaves to “miracle, “mystery and authority’’ ( p. 172 ). এ বক্তব্যের আলোয় আমরা ধর্মস্থান ate ধর্মপ্রধান বা ধর্মপ্রাণ দেশগুলির দিকে তাকালে বুঝতে পারবো কেন সেখানে শুধু মহৎ ট্র্যাজেডি নয়, এমনকি কোন ভালো নাটক, নভেল বা উচ্চাঙ্গের সংগীত কিংবা নৃত্যকলারও সুষ্ট হয় নি। আমাদের দেশেও এমনকি Corer ইসলামী সংগীত যারা রচনা করেছেন তাঁরাও প্রচলিত অর্থে Sorters ধামিক ছিলেন at |



Leave a Comment