চিন্তামণি [সংস্করণ-১] | Chintamani [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
হারামণির অস্বেষণ ১১. আমার ate; ছয়েরই মর্য্যদা নিক্তির ওজনে সমান; যেহেতু জ্ঞানের পাওয়া এবং প্রাণের চাওয়া চখাচখীর ate সথাসখী। ভিতরের কথাটি. তবে তোমাকে ভাঙিয়া বলি-- প্রাণ হইতে জ্ঞানে পৌঁছিবার মাঝপথে একটি ঘাটি-স্থান আছে, সেই- টিই ভালবাসার জন্মস্থান। সেই স্থানটি oe aa) এখন জিজ্ঞাপ্ত এই ca, মন পদার্থটা কি ? গঙ্গাজলই যেমন গঙ্গার সারসর্ব্স্ব, তেরি, মানস. বলিয়| যে-একটি মনোবৃত্তি আছে তাহাই মনের সারসর্বশ্ব । মানস, HEH, ইচ্ছা, মন একই | তার সাক্ষী--“মন নাই” বলিলে বুঝায় ইচ্ছা নাই, “মনে ধরে না ” বলিলে বুঝায় ইচ্ছার সঙ্গে মেলে না, “মন যায় না” বণিলে বুঝায় ইচ্ছা! হয় না। পৃথিবীর ভূগোল তোমার নখাখ্রে তাহ! আমি জানি ; তোমার জানিতে কেবল বাকি মনের ভূগোল; জানা কিন্তু উচিত--বিশে- যষতঃ তোমার মতো পণ্ডিতলোকের। অতএব প্রণিধান কর-_ মন POS মানস-সরোবর বা ইচ্ছা-সরোবর, আর SPA ছুই কুল হচ্চে জ্ঞান এবং প্রাণ । মনের RT জ্ঞানের কুল cafe তরঙ্গিত হয়, মানস-সরোবর সেই Blade কিনারাটি প্রভাবাত্মক বা প্রভুত্বপ্রধান ব্য: পাওয়া প্রধান ইচ্ছা সংক্ষেপে ঈশনা ; আর মনের যে জায়গাটি প্রাণের কুল থে'সিয়| তরঙ্গিত হয়, মানস-সরোবরের সেই প্রাণধ্যাস! কিনারাটি অভাবা- QF বা অধীনতাপ্রধান বা চাওয়া-প্রধান ইচ্ছা, সংক্ষেপে বাসনা। মুখে সব কথা৷ খোলোমস৷ sian বলিতে গেলে বড়ড বেশী বকিতে হয়, অথচ. Tera কেবল বকুনিই সার হয়--শুনিবেন যাহারা, তাঁহারা ঘড়ি-ঘড়িস্ব স্ব গৃহের দিকে মুখ ফিরাইতে থাকেন। তাহাতে কাজ নাই। মানস সরোবরের একখানি ক্ষুদ্র মানচিত্রের (একপ্রকার চুম্বক চিটে'র ) জোগাড় করিয়াছি, তাহা দেখিলেই সরোবরটি”র কুলকিনারা”রঠাহর পাইতে তোমার: একযমুহূর্তও বিলম্ব হইবে না ; অতএব দেখ--



Leave a Comment