For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)Furer এই স্তম্ডটি ঝোপজঞঙ্গলের মধ্যে থেকে আবিষ্কার করেন। সেই
BUCA লেখা থেকে জানা যায়, সম্রাট অশোক খ্রীষ্টপৰব ২৫০ সালে
এখানে তীর্থযাত্রায় এসেছিলেন | বুদ্ধদেব স্বয়ং তার ধর্মপ্রচারের aw নেপাল পরিভ্রমণ করে-
ছিলেন । মনে হয়, অশোক তারই পদাঙ্ক অনুসরণ করে পরে
নেপালে যান । পাটনে গ্বস্থিত চারটি EI আজও Sta আগমনের
সাক্ষ্য বহন করছে। সবগুলি এখন খুঁজে পাওয়া যায় না বটে, কিন্তু
তার ভগ্নাংশ এখনো আমরা নেপালে গিয়ে দেখতে পেয়েছি | কিরাতদের পর যারা রাজত্ব করেছিলেন, তারাও ভারত থেকে
এসেছিলেন, কিন্তু তাদের sey বিশেষ জানা যায় ali এ সময়,
সম্ভবতঃ CCo— Yoo খ্বীষ্টাব্দ পর্যন্ত, লিচ্ছবির| রাজত্ব করেন । এদের
পর ঠাকুরবংশীয় রাজারাও ভারতবর্ষ থেকে এসে রাজত্ব করেছিলেন |
তারা এখনো পশ্চিম নেপালের সব্বত্র ছড়িয়ে আছেন। তার! নেপাল
অধিকার করে এখানেই বংশ বিস্তার করে এক উচ্চ বর্ণের we
করেন। এই বংশের WEIS] অংশুবর্মন ( woo Hoy ) একজন
উন্নতমনা, সহনশীল প্রজাপালক ater ছিলেন । তিনি নিজে ছিলেন
শৈবধর্মাবলমদ্বী, fae (ofa শৈবধর্মের সঙ্গে বৌদ্ধধর্মের একত্র প্রচারের
জন্য৷ নানাবিধ সাহায্য করেছিলেন । তার সময়েই হুয়েনসাং প্রভৃতি
চীন দেশীয় পর্যটকের বিখ্যাত বৌদ্ধমন্দিরগুলি দেখবার জন্যে এখানে
আসেন। তাঁদের লেখা থেকেই নেক কথা৷ জানা যায়। রাজা
অংসুবর্মন তার চেষ্টাকে ফলবতী করবার ws নিজকল্ঠ! ভিকুটিকে
তিব্বতের রাজার সঙ্গে বিবাহ দেন। এই fag লামাধর্মের প্রবর্তক
ছিলেন! fags, তিব্বতের রাজার প্রথমা রাণী চীনদেশীয় রাজকন্যার
সহযোগিতায় তিব্বতে প্রবল উৎসাহে বৌদ্ধধর্মের প্রচার করেন। সেই
সময় থেকেই দেখা যায়, হিন্দু ও বৌদ্ধ উৎসবগুলি দেশের বিভিন্ন
ধর্মাবলম্বী জনগণের সকলের নিকট সমভাবে আদৃত হয়ে আসছে | ১৭