বিধবা বিবাহ [সংস্করণ-১] | Bidhaba Bibaha [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ বিধব। বিবাহ যথার্থ ভদ্রের কর্ম করা হয় নাই। আর, যদি বিধবা বিবাহ্ন বাস্তবিক শাস্ত্রসম্মত sy বলিয়া বোধ থাকে এবং সেই বোধ অনুসারেই ব্যবস্থা দেওয়া হইয়া থাকে, তাহা হইলে এক্ষণে বিধবা বিবাহ অশান্দীয বলিয়া তত্বিষয়ে বিদ্বেষ প্রদর্শন করাও যথার্থ ভদ্রের কর্ম হইতেছে না। যাহ। হউক, আক্ষেপের বিষয় এই যে, যাহাদের এইরূপ রীতি, সেই মহাপুরুষেরাই এ দেশে ধন্মশাস্ত্রের মীমাংস। কর্তা, এবং তাহাদেব বাক্যে ও ব্যবস্থায় আস্থা! করিয়াই এ- দেশের লোকদিগকে চলিতে হয় ।” শুধু বিধবা] বিবাহ নহে, প্রত্যেকটা সংস্কার সম্বন্ধেই এ- দেশের “tq = পণ্ডিতমগুলী যেরূপ মনোবৃত্তির পরিচয় দিয়াছেন তাহা হিন্দু সমাজের গভাব কলঙ্ক ও দূরপনেয় লজ্জার কথা। পীচৈতন্যদেবেব সময় হইতে আজ পতথ্যন্ত দেশের যে কোনো সংস্কারেব বিরুদ্ধে ইহারা শুধু মতবাদ প্রচার করিয়াই ক্ষান্ত হয়েন নাই, AAG নানা নীচ উপায় ও ঘৃণ্য কর্ম পদ্ধতি গ্রহণ করিতেও ইহারা দ্বিধ বোধ করেন নাই | বর্তমান wars যে ইহাদের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণ৷ করিয়াছে ইহার মূলে একটা গভীর সত্য নিহিতি রহিয়াছে। অমন প্রেমের পাগল শ্রীচৈতন্যকেও ইহারা সাতঘাটের জল খাওয়া- ইতে ছাড়েন নাই। ইহাদের মধ্যে অনেকেই ভগবান শঙ্করের নাম লইয়া গর্বব করেন fag তাহারাই ভুলিয়া যান যে এই সম্প্রদায়ের দাপটেই সাক্ষাৎ শঙ্কর শঙ্করাচার্যকেও একাকী তাহার মায়ের সৎকার করিতে হইয়াছিল।



Leave a Comment