অর্চ্চনা [খণ্ড-১২] [বর্ষ-১৩] | Archana [Vol. 13] [Yr. 13]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ফাল্গুন, ১৩২২ ।] . নৈয়ায়িকের আঁচার-ব্যবহার। ৯ TEATS MTD co সকল গ্রন্থ লিবিয়াছেন, প্রত্যেক গ্রন্থে এই একই মঙ্গণাচর্‌ণ প্লোকের ব্যবহার করিয়াছেন । তবে তিনি মিথিলায় গিয়৷ প্লক্ষঘব 'মিপ্রের নিকটে স্বীয় THES যে কবিতা রচনা করিয়াছিলেন, সেই কবিতাপাঠে তাহার কষ্ণতক্তিরই পরিচয় পাওয়া যায় (১)। “তত্বচিস্তামণি”র ‘sear নামক টাকার লেখক ও cata নানা গ্রন্থের টীকাকার মধথুরানাথ তর্কবাগীশগু বোধ হয় কৃষ্ণতক্ত ছিলেন। কারণ, তিনি ARAYA মঙ্গলাচরণে স্বীয় পিতাকে নমস্কার করিলেও * বৌদ্ধাধিকারে”র টাকা, 'গুণপ্রকাশবিবৃতি"র Nel প্রভৃতি গ্রন্থের মঙ্গলাচরণে মুরলীধর ক্বষ্ণেরই মামো- alas করিয়াছেন (২)। Satay সিদ্ধান্তবাগীশ, শিরোমণি-কৃত অঙ্থমানথণীয় “দীধিতি”র ব্যাখ্যায় কোনও দেবতাকে নমস্কার না করিয়| স্বীয় গুরুকুলকে নমস্কার করিয়াছেন ৩)। কিন্তু তাহার রচিত “কারকচক্রে"র প্রথমে কষ্ণ-চরণা্ুজের নমস্কারা- TP মঙ্গলাচরণই Ye হয় (৪)। Sate ভবানন্োরও কৃষ্ণতক্তিরই পরিচয় পাওয়া যাইতেছে । ভবানন্দের ছাত্র, জগদীশ তর্কালঙ্কার, "দীধিতি"র টাকার প্রারস্তে Asewa শৈশব মূর্তির wad করিয়াছেন (৫)। তাহার রচিত *শব্শক্তিপ্রকাশিকা*”র প্রথমে বাগ দেবতা! সরস্বতীর WATS মঙ্গলাচরণ দৃষ্ট হয়। বর্তমান প্রবন্ধ- লেখকের নিকটে একখানি প্রাচীন হস্তলিখিত "শব্বশক্তিপ্রকাশিকা" আছে; তাহার'প্রারড্ডে নিয়লিখিত শ্লোকটা অধিক দেখিতে পাওয়া যায়,-- (>) “"কাব্যেইপি কোমলধিয়ো বয়ঙ্গেব ates তর্কেইপি কর্বশধিয়ে বয়মেব নাস্যে। তত্ত্রেইপি যন্তিতধিয়ো বয়মেব ate কৃষ্ণেহগি সংযতধিয়ে! বয়মেব ates a” (a) “কুঞ্চিতাধর পুটেন পুয়য়ন্‌ বংশিকাং প্রচলদঙ্গুলিপক্তিঃ () | মোহয়ন্নখিলবামলোচন৷ ty কোইপি নবনীরদচ্ছবিঃ a” (৩) “AIRS! way WAIT নিগুঢ়ং মণিদীধিতৌ সীভবাননাসিদ্ধান্ডবাগীশেন প্রকাশ্যতে ॥* (8) “awl কৃষ্ণপদত্বল্ং কারকাছ্যর্থমির্ণয়ঃ | জীভবানন্দসিদ্ধান্তবাগীশেন বিভঙ্ততে ॥” (৫) সম্মিতাননদরোজম্নে রিঙ্গমানমতিলোলকু্তলম্‌ | রোচনোলসিভভালমস্ত মে কৈশবং মনসি শৈশৰং বপুঃ ॥”



Leave a Comment