অনুসন্ধান [খণ্ড-১] | Anusandhan [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভারতায় নাস্তিকদর্ণনের ইতিবৃত্ত ৯ এ স্থানে ইহাও Bal গেল যে, নাস্তিক ও হৈতুক বস্তুত অভিন্ন ।*৮ HRA ন্যায় অন্যান্য গ্রন্থেও হৈতুকগণের নিন্ম! দেখিতে পাওয়া য়ায়।** কিন্তু আবার মঙ্ুতেই ধর্ম্মমীমাংসায় 'াহারও স্থান প্রদর্শিত হইয়াছে !** পণ্ডিতের! (কুল্ন.কভট্টপ্রভৃতি ) বলেন--সে স্থানে হৈতুক-শঝ্ে শ্রুতিস্থতির অবিকরুদ্ধ ন্যায়-শাস্ত্রবিংকে বুঝিতে হইবে | নাস্তিকের৷ বা হুঁ স্প ত্য নামেও পরিচিত is বৃহস্পতির মত অঙুমরণ করায় নাসল্তিকগণের ae ত্য নাম হইয়াছে। প্রসিদ্ধ আছে যে, বৃহস্পতি নাস্তিকদর্শনের উদ্ভাবন করেন। মাধবাচার্্য তাহার সর্ববদর্শনসংগ্রহে “নাস্তিকশিরোমণি” চার্বককে বৃহস্পতির মতানলারী বলিয়া উল্লেখ করিয়াছেন। অন্যান্য দার্শনিকগণও নাস্তিকবাদপ্রদঙ্গে বৃ হ স্প তির মত Al বচন উদাহৃত করিয়। থাকেন। Jem fez যে নাস্তিক বাদের প্রচারকর্ত তাহা! Bimal Caaf (৭.৯) দেখিতে পাই। সেখানে উক্ত হইয়াছে :-- “বৃ হ স্প তি wird রূপ ধারণ করিয়াং* ইন্দ্রের অভয় ও অসুর গণের ক্ষয়ের জন্য এই (পূর্বোক্ত নৈরাত্ম্যবাদরূপ ) অবিদ্যাকে eit ক্রেন। তাহার দ্বারা অন্তরের মঙ্গলকে ( শিব ) অমঙ্গল, ও অমঙ্গলকে re MET ১৮। হেতুবাদ পর্্ছেদ্ব্যা। ররর ১৯' “হৈতুকান্‌ বক্বৃত্তাষ্চ বাস্ম।ত্রেণ।পি নার্চয়েৎ।” বিষ্ণুপুরাণ, ৩.১৮.৯৯ “সম্দেহকদ্‌ হেতুভি; সংকর্মসম্ন স হৈতুক:1” এ টাকার Hyg | Ro | “ত্রৈবিদ্যো হৈতুকন্তকা নৈরুক্তে। esse |” ত্রেয়্চাখ্রমিণঃ পূর্বের পরিষৎ স্যাদ্দশাবরা I” মনু, ১২.১১১। ২১। 'বারহম্পত্যস্ত নাস্ছিক:--হেমচন্দ্। '২২। wer ভুৰা;” দীপিক/কার ইহার অর্থ করিয়!ছেন-- “CRRA ST 1?



Leave a Comment