For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ভুমিক। $£ পূর্বকথা প্রাচাঁন, মধ্যযুগীয় ও আধুনিক বাংল। সাহিত্যের রসরূপ ও প্রাণবন্ত আলোচনা
করিতে fini একটা নৃতন বৈশিষ্ট্য দৃষ্টিগোচর হইয়াছে। এই Heda
সাহিত/ধাবা যে কাব্যের নিবিকল্প রসলোকে স্বপ্নপ্রয়াণ করে নাই, IB সমাজ,
রাষ্ট্র, ধর্ম ও অর্থনৈতিক উত্থানপতনের সহিত নিবিডতম আত্মীয়তা-সুত্রে বিধৃত
হইয়া আছে, তাহা সুস্পষ্ট হইবে এই সাহিতে]ব বাতায়নতলে দণ্ডায়মান হইয়া
সমাঙ্জ-সংস্কৃতিব STS] অনুমন্ধ'এ করিলে! সাহিত্য নিয়তিক্ৃত নিয়মরহিত বটে, কিন্তু ভাগোলিক, নৃতাত্বিক ও
সাংস্কৃতিক জীবনেরও একটা নিয়তি ও পরিণতি আছে ; এবং সাহিত্য যেহেতু
সমাগজীবী মানগ চেতমার অন্তলীন Ww, সেই হেতু তাহা যতই নিবিকল্প €
নির্বস্ত$ক হোক না CHA, তাহার একটা বাস্তব অধিষ্টান-ভূমি থাকিবেই। 0
কে!ণন সাহিত্যই হোক,-_চদারের রাজসভাজীবী VE ঝারুকল। বা শেলীর fans
নিরুপায় বিদ্রোহ, কালিদাসের কল্পথার অপর সমুৎক্ষ বা পরবর্তা কালের Ay
shard অত্যুজ্জ্বনল বুদ্ধি ও কল্পনার মণদী ক, Creer রসতন্ত্ব ব
ম্লকাব্যের ভূমিচারী কল্পগা--প্রতেঃকটির একটা aifeRsly আছে। সমাজ
জীবনের নানা আন্দোলন, প্রভাব, ভাবজগতের উত্থানপতন, চিন্তাসমুদ্ধে
আপোডন প্রভৃতি GARY বাস্তব ও কল্পনাশ্রয়ী কার" সেই প্রতিষাভূমিকে
চৃঢ়তর FCF | যুরোপ যেমন মধ্যযুগের কালগাত্রির অবসানে ইতালির মারফতে ato}
RATT সংস্কৃতির স্পশ লাভ SAH নৃতন মূল্যমানের সাহায্যে জীবন ও জীবন
সুখ সাহিত্য-সংস্কৃতিকে পরিমাপ কারতে mad হইয়াছে, তেমনি বাংলা সাহিতে
১৪৭ শতাব্দী যে বাণী বহুগ কারয়| আনিয়াছে, তাহা আত্ম-জাগণণে
বাণী--আব এই আত্মঙ্গাগরণের অর্থই হইল পরিপারশ্থচেতনা। তাই ১
শতাব্দীতে বাঙালী সর্বপ্রথম দেশকালের ATT সম্বন্ধে সচেতণ হইল এবং at
প্রভাবের সংঘাতে এই শতকের প্রথমার্ধের বাংলা সাহিত্য বিষয়বস্তু '
প্রকাশরীতির দিক দিয়া অতিজ্ঞত পরিবত cag মধ্য fem অগ্রসর হইতে লাগিল