For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)বাঙালীর এই Tey গুদাসীন্য বা সোন্দর্যয সম্বন্ধে চৈতন্যের অভাব কেন তা
বাঁডচ্কম 1বশ্লেষণ করেন। মান:ষ মলেতই সোন্দর্যশাপয়াসী--এ সত্যে তাঁর দ:ড় আস্থা ৷ “প্রায় এমন
মনুষ্য দেখা যায় না, যে সৌন্দ্যে* সুখী নহে । সকলেই অহরহ সৌন্দর্য তৃষায়
Hive, fre কেহ কখনো এ কথা মনে করে না । তাই ব্যাঁঝ বাঁচকম
আজীবন ATG সাধনায় তাঁর সেই উাঁন্তকে সাঁত্য করে তুলতে চান যে, “A nan
is by instinct a poet and an artist.’ 'দ্যগেশনান্দনী'র (১৮৬৫ ) নায়ক Gosh যেমন Alar চেতনায়
'চক্ষুরুন্মীলন' করে তাঁর চারপাশের দ_শ্য-জগতের সমস্ত খণাটনাটির আকার রঙ
ও শোভা নিরীক্ষণ করোঁছলেন ( বাঁচ্কম রচনাবলী, সংসদ সংস্করণ, ১ম খণ্ড,
প্. ৯২ ), নয়নভরে দেখোঁছলেন রমণাীশ্লেণ্ঠ আয়েষাব সৌন্দ্য-স্মুধরা, বাঁচকম তাঁর
AG স্যাঁহত্য চরাচরে প্রবেশ করলেন THs তেমান aww 1নয়ে । এই ব.ক্ষলতা
পুজ্পশবহঙ্গমশোভিত সমুদ-নদী-তড়াগ-খাঁচত AAT বাঁচাল, প্রকাত ‘Tare
বিমল আকাশপট্টে 1চাল্লতবৎ' তাঁর চোখে উদ্ভাঁসত হলো ara হন্যাঁদনী
প্রকাতর সেই সৌন্দর্য সার 1নয়ে গড়া রমণীর মোঁহনীর:পে 'মহামাহম দেবী-
প্রাতমা স্বরূপ” "প্রকৃত 1নয়ামত রাজ্ঞপীম্বরূপ' ‘Toarca চিত্রের ane তাঁর
wie ধরা 1দল। apie ও নারীর শোভা [তাঁন শত্রু নজে দেখলেন না,
পাঠকের দ1%্ও সৌোঁদকে meas করতে চাইলেন ' 'দেখ fate) মহামাঁহম
দেবী-প্রাতমা FATA ! এ পাদাবক্ষেপ দেখ তোমার চক্ষুর পলক পড়ে ন৷
কেন -- দোঁখয়াছ fa meng গ্রবীবাভঙ্গী 7 (ব. র ১ম খণ্ড, প.. ১০৭ 1
'কপালকুণ্ডলা য় (১৮৬৬ ' সাগরবসনা Hewat প.াথবীর চিতপটে আঁকা সন্দরী
রমণীর রূপে আঁবষ্ট নবকুমারের “হৃদয়বীণা বাঁজয়া উঠিল, 'হৃদয়তল্য। মধ্যে
সোন্দর্ে'র লয় 1মালতে লাগল” | এই TALS বাঁচ্কমের দাষ্টকে মহান প্রকাতর শিলং্প-উপচার থেকে TAC
গেছে মানুষের শল্পবাসনার আয়োজনে | বিধাতার গড়া শাশ্বত কারুকাজ বাঁণ ত
হয়েছে মান্যযের Peer, 1চল্লপটে, রঙ তুল Tas প্রস্তর প্রভাঁতর সাহায্যে ৷ HT
চল্লের তুলনায় কতবারই না এসেছে Toad খাঁচত ala, রমণীর:প কতবার পটে
চাঁরত দেবীমযাততে Ts দক্ষ ভাস্করের গড়া মর্মর প্রাতমায় উপমা! পেয়েছে,
মনস্ক পাঠক মাল্রেরই তা নজরে আসে | বাঁড্কমের প্রথম উপন্যাস 'দ্য্গে শনান্দনী'র নাঁয়কা কিশোর |তলোত্তমার
RATATAT ও মানসকন্যা ACT CNH ART WA দক্ষ এক &