বেদার্থসংগ্রহঃ | Bedarthasangraha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বেদার্থসংগ্রহ ৯ ইত্যাদীনি সর্ববিশেষপ্রত্যনীকৈকাকারতাং বোধয়স্তি। ন চ একাকার- বোধনেইপি পদানাং পর্যায়ত| একত্বেইধপি age সর্বপ্রত্যনীকা- কারত্বোপস্থাপনেন সর্বপদানামর্থৰত্বীৎ ইতি। ৮। নৈতদেবং, একবিজ্ঞানেন সর্ববিজ্ঞানপ্রতিজ্ঞানং, সর্বস্ত মিথ্যাত্বে সর্বস্তয জ্ঞাতব্যস্তাভাবাং, ন সেংস্যতি; সত্যমিথ্যাত্বয়োঃ একতাপ্রসন্তির্ব।; অপি তু একবিজ্ঞানেন সর্ববিজ্ঞানপ্রতিজ্ঞ। সর্বস্ত তদাত্মকত্বেনেব সত্যত্বে সিধ্যতি। অয়মর্থঃ শপ্লেতকেতৃং প্রত্যাহ “স্ত্ধোইসি, Bo তমাদেশম- AVR” ইতি; পরিপূর্ণ ইব লক্ষ্যাস, তানাচার্যান্‌ প্রতি তমপ্যা- দস্তা বা পায় EP CE Ee ey প্র ছা Se ee See eeen EL SS Se A, ee ইত্যাদি বচন। উপরি-উক্ত শ্রুতি -বচণসমূহ একত্ববোধক হইলেও তাহারা 4" পর্যায়বাচক নহে অর্থাৎ একই অর্থবাচক শব্দের পুনরাবৃত্তি নহে, কিন্তু তাহারা বিভিন্ন পার্থবকযবোধক শব্দের বিরোধীবোধক অর্থে এক্যবোধক। yea প্রত্যেক AHA একটি San পৃথক্‌ তাৎপর্য আছে ॥৭॥ অদ্বৈতনাদ ও নিগু'ণবাদ খণ্ডনে ও স্ব-সিদ্ধান্ত প্রতিপাদনে পুর্বপক্ষের দহিত রামানুজের বাদাবাদ- afaais প্রতিপাদনে রামান্নঞের উত্তর--(হে নিবিশেষবাদিন্‌ ) আপনাদের ব্যাখ্যা মানিয়] লওয়] যায় ars অর্থাৎ, আপনাদের ব্যাখ্যায় কারণ FBS AST, তাহা হইতে উৎপন্ন কার্যবস্তু সত্য নহে এই অর্থে, “os বস্তুর বিজ্ঞানে সর্ব বস্তুর জ্ঞান হইয়া যায়” শ্রুতির এই প্রতিজ্ঞা-বাক্য সম্ভবপর হয় না। কারণ, জ্ঞাতব্য যত উৎপন্ন বস্তু মিথ্যা বলিলে তো তাহাদের অস্তিত্বই থাকে না। পক্ষান্তরে, সমস্ত উৎপন্ন বস্তু বা কার্য-বস্তুই যদি সত্য হয় এবং সমস্ত কার্য-বস্তুতেই যদি কারণ-বস্তুর সত্তা নিহিত থাকে adie কার্য-বস্তু যদি কারণাত্মক থাকে তবেই এক বস্তুর জ্ঞানে সমস্ত বস্তুর জ্ঞান সম্ভব হয় | এই প্রসঞ্গটি পূর্বাপর বিচার করিলে এই fete উক্ত প্রতিজ্ঞ বাক্যের (ছাঃ visio) প্রকৃত অর্থট বুঝা যাইবে । (এই প্রমঙ্গের উপতভ্রমেই উদ্দালক, পুত্র) শ্বেতকেতুকে প্রশ্ন করিতেছেন-_তোমাকে দেখিয়৷ মনে হইতেছে যে (গুরুর নিকট হইতে) সর্ব জ্ঞানে পরিপূর্ণ ean তুমি প্রত্যাবর্তন করিয়াছ। ২



Leave a Comment