ধ্যানযোগ (তত্ত্ব ও সাধন) | Dhyana yoga (Tattwa O Sadhan)

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[ ৩] লক্ষ্য পরোক্ষ ত্রম্মান্নভূতি বা সাক্ষাৎ GAT এবং পুরুষ বা ব্যক্তিরূপী ead সহিত অব্যবহিত জীবন্ত যোগসংস্থাপন। এই AUTH FAA ফল ভক্তি ৷ এই যে মধুর ব্রম্মযোগ, ইহার প্রতিষ্ঠা ধ্যান- সাপেক্ষ। ব্রম্মের সহিত যোগসঃস্থাপন, ব্রম্মের সাহচর্য লাভ, ব্রম্মের সহিত বাক্যালাপ বা ভাবের ও চিন্তার বিনিময় এবং তডজ্জনিত অনির্বচনীয় আননম্দসম্ভোগ, এই সমুদয় ব্যতীত ব্রম্মসাধকের আত্মার আর কিছুতেই তৃপ্তি নাই। “sane ব্রম্মাথা ব্যাকুল আত্মা satay সন্তভোগের জন্য চিরদিন ধ্যানকে আশ্রয় করিয়াছেন। ধ্যানের আবশ্রকৃত। ৩ অগ্রে ত্রম্মজ্ঞান, তৎপর ব্রম্মধ্যান ও পরিশেষে ব্রম্মানন্দ- সাধনের ক্রম রস পান, ব্র্মসাধনের ইহাই GT t+ এই ক্রম শান্তর ও যুক্তি উভয় সম্মত | শ্বেতাশ্বতর উপনিষদের নিম়োদ্ধত কয়েকটা বাক্যে এই ক্রম সুস্পষ্ট লক্ষিত 4 (১) “তংকারণং সাংখ্যযোগাধিগম্যং ।” (৬১৩) * নিীম্ন্মহযি দেবেন্্নাথ ঠাকুরের “যোগী জাগে, ভোগী রোগী কোথায় জাগে ??” ইত্যাদি সঙ্গীতের দ্বিতীয় ছত্রে “ব্রম্মজ্ঞান, ব্রম্মধ্যান, sare রসপান' এই তিনটা aa এইরূপ পরপর ব্যবহৃত হইয়াছে।



Leave a Comment