শুদ্ধতম কবি [সংস্করণ-২] | Shuddhatama Kabi [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
শুদ্ধ বা বিশুদ্ধ কাঁবতা বলতে আমরা তাহলে বোঝাঁচ্ছ ননাঁশ্চত- ভাবেই “কথা ও SULA”, “প্যনশ্চ”, “পলাতকা” বা “কাঁণকা”-র মতো বই নয়- খেয়া” কংবা “বলাকা” অথবা “ক্ষাণকা” 1কংবা “কল্পনা” মতো বইগ্যালই। এ শ্রেষ্ঠ কাঁবতা-র ভুাঁমকাতেই জীবনানন্দ 'অনেক রকম কাঁবতা”-র কথা বলেও পরক্ষণেই জাঁনয়ে দয়োছলেন, 'কাঁবতা রসেরই ব্যাপার, Fars এক ধরনের উৎকৃষ্ট চত্তের বিশেষ সব আঁডজ্ঞতা ও চেতনার Toray কল্পনা বা একান্ত alee রস AM! শ্যধ্য-কষ্পনা বা শ্যধয-ব্যদ্ধর উপরে জোর দিচ্ছেন না জীবনানন্দ _বলছেন স্পষ্ট তাঁর সিদ্ধান্ত : “কাঁবতা রসেরই ব্যাপার।' এই রসাবাঁশষ্টতা কাঁবতার সেই আদ ames নদেশ করে। ‘Sawa কথা” প্রবন্ধে বারবার 1তাঁন বলেছেন একই কথা ঘ্যারয়ে-ফাঁরয়ে : ' >. আঁম বলতে চাই না যে, কাঁবতা সমাজ বা SIS বা মান্যষের সমস্যা- খাঁচত-আঁভব্যন্তক সোম্দর্যয হবে না। তা হতে বাধা নেই। অনেক শ্রেষ্ঠ কাব্যেই তা WME! 1কিণতু সে-সমস্ত 1চমল্তাধারণা, মতবাদ, মীমাংসা কাঁবর মনে প্রাক্‌কোচ্পত হয়ে কাবতার কঙ্কালকে যাঁদ দেহ fare যায় কিংবা সেই দেহকে দতে চায় ate আভা তাহলে কাঁবতা স্‌ষ্ট হয় না- পদ্য 1লাঁখত হয় মাত্র-1ঠক বলতে গেলে পদো্যের আকারে সিদ্ধান্ত, মতবাদ ও চিন্তার alee পাওয়া যায় ne! 1কল্তু আঁম আগেই বলোছ কাঁবর প্রণালী] অন্যরকম, কোনো প্রাক্যানাঁদ'চ্ট TS বা মতবাদের জমাট দানা [বেধে] থাকে না কাঁবর মনে-1কংবা থাকলেও CHATS HEMT নরস্ত করে থাকে কল্পনার আলো ও আবেগ ; ২. কাব্যের নিজের ইনটাগ্রাটর প্রয়োজন রয়েছে। ৩. হতে পারে Baer জীবনের নানারকম সমস্যার উদঘাটন ; Tange উদ্‌ঘোটন দার্শানকের মতো নয় ; যা CATES হল তা যে কোনো জঠরের থেকেই হোক আসবে CATHY A AIM, আমার কল্পনাকে SIS দেবে ; ৪. প্রত্যেক মনীষীরই একাঁট বিশেষ প্রাতভা ধাকে-_নজের রাজ্যেই সে সদ্ধ। কাঁবর Tatas তার ননজের জগতে ; কাব্যসাষ্টর ভিতরে। আরো একট এাঁগয়ে, STAT যে-শ্দ্ধতা বা বিশনদ্ধতার প্রসঙ্গ তুলেছেন, এবং SS তাঁর আরাধ্য, এ 1বষয়ে তাঁর দ্যাট CTE উদ্ধত করবো পাঠক লক্ষ্য করবেন My কাঁবতা” এই শব্দবষ্ধও কাঁব ব্যবহার করেছেন) : ১. কেউকেউ বলবেন কালের wea হিসেবে izes মেমে নিলে এই faery acy শুষ্ধ কবিতার কোনো মানে হয় না। কিন্তু সাঁহত্যকে যাঁদ acre দপ ণ হিসেবেই wig, স্বঁকার করে নেয়া যায়, একাটি whee, aera নির্মম দর্পণ হয়েও সাংবাদিকী ও প্রচারমম্ম] রচনার সঙ্গে কাঁবতার meas এই যে প্রথমোষ্ত জানসগ্যলোর তিতর আঁড়জ্রতা-বিশোধিত ভাবনা



Leave a Comment