গানের বাহিরান | Ganer Bahirana

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
লোকসংগীতের কয়েকটি আধুনিক সমগ্তা a commodity বা] পণ্য 1 কমাশিস্ত্বেল aa বলে একটি কথ! সুরশিল্পীদের মধ্যে চালু আছে | ভৈরবীচক্রের তন্ত্রমস্ত্রের ATS তা এক BAe ব্যাপার । FPS বাজারের দালাল কিংবা] ঘোড়দৌড়ের মাঠের টাউট-এর মতো চলচ্চিত্রের মিউজিক ডিরেক্টার বা গ্রামোফোন কোম্পানীর প্রড্যপারকে এই তৈরবীচক্রের কোড.কে আয়ত্ত করতে AH আর্টের রথ চলছে আজ এই 'তন্ত্রমন্ত্রের টানে | পেশাদারী শিল্পী চিরদিনই ছিল | Professionalism এবং commercialism এক জিনিস নয়। গ্রামে অতীতে গায়েন, বায়েন প্রভৃতি পেশাদারী শিল্পী ছিল | পেশ] ও আর্টে সেদিন কোন সংঘাত ছিল না । বরঞ্চ পেশাটা উৎকর্ষের কারণ ছিল । সংঘাতটা ছিল পেশা ও দারিদ্র্যক্লিষ্ট সমাজব্যবস্থায়। ছোটবেলায় আমর) একটা BG! শিখেছিলাম : কি ayy করলাম cq ভাই গাজীর গীত vey পাঁচ আনা রুজি করলাম পাঁচ সিকার খাইয়া | গ্রামের পেশাদারী গাজীর গীত গাইয়ের afte অবস্থাটাই এই ছড়ায় a পড়েছে, কিন্তু গাজীর গীত শুনাতে গিয়ে সম্ভায় 'যেমন দেবতা] তেমনি নৈবেদ্য' দিবার ফাকিবাজিতে সে যায়নি। চরম দারিদ্র্যেও তাদের সুষ্টিক্রিয়ায় কোন ব্যবসায়ী বুদ্ধি ভেজাল মেশাতে পারেনি। শিল্পী ও শ্রোতার সম্পর্কটা শুধু প্রমোদ বিতরণের ay ছিল ন1। পম্পর্কটা ছিল সামাজিক দায়িত্বের, আনন্দের মাধ্যমে লোকশিক্ষার, গোষ্ঠীচেতনার Sarre এবং কর্মজীবনের প্রেরণা হিসাবে | কিন্তু এখন পেশ] রূপালী নেশার মাতলামিতে ঘুরপাক খাচ্ছে । শিল্পী আজ paid piper অর্থাৎ রূপিয়। শিল্পের রূপ নির্ধারণ করে । প্রথমেই উল্লেখ করেছি স্ফীত মুদ্রারাক্ষসের আধিপত্য সংস্কৃতিতে কি ছুষ্কতি এনেছে। লোকরঞ্জনের সমস্ত মাধ্যমণ্ড লি একচেটিয়৷ আধিপত্যে রুচি তৈরীর mass production-« নিয়োজিত, তার ay প্রয়োজন “ট্রেডমার্ক এবং সেই ট্রেডমার্কই হলে৷ স্টার-আর্টিস্ট। পাবলিসিটির ঢাকের কাঠি হাতে থাকলে নকল কোলীন্য সৃষ্টি করে চিরাগত 'অরেঞ্জে-র স্বাদকে নবাগত 'কোকাকোলা' যে পরাস্ত করতে পারে তা তো চোখের সামনেই দেখছেন। এমন একদিন ছিল, যখন গ্রামোফোন কোম্পানী আনকোরা পল্লীগায়কের সন্ধানে গ্রামে স্কাউট পাঠাতেন | এভাবেই অনন্তবালা বৈষ্ণবী বা টেপুমিঞাদের সংগে আমাদের পরিচয়। কিন্তু তেহিনোদিবসাগতা। আজ তাদের ST গ্রামোফোন কোম্পানীর দ্বার রুদ্ধ। লোকদংগীতের Ace



Leave a Comment