For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ছড়িয়ে সারা শরীরে। একজন বিদেশিকে দেখে কথোপকথনে লিপ্ত হয়ে পড়েন।
কথার সূত্রে জানা যায় এখানে প্রায়ই আসেন, জায়গাটা তার পছন্দ, কেননা
বিদেশিদের তৈরি শহর, ছিল তো লেপচাদের একটা গ্রাম। আর এই বরফে ঢাকা
পাহাড়ের সারি হল পৃথিবীর সর্বোত্তম দৃশ্য। এ যাত্রায় একবারও কাঞ্চনজজ্ঘা দেখা
যায়নি, আজই থাকার শেষ দিন, মনের জোরে মেঘ কেটে গিয়ে কাঞ্চনজঙ্ঘা শিখর
দেখা যাবে এই আশা। তার মনের জোর সম্পর্কে wee মিশে আছে। ছবির
আগাগোড়া জুড়ে থাকা এই চরিত্রটির দম্ভ ও অহঙ্কার নানা ঘটনায় মাটিতে মিশে
যাওয়ার অভিজ্ঞতাই কাহিনির কেন্দ্রবিন্দু। লাবণ্য তার স্ত্রী। চাপা স্বভাবের, অনুভূতিপ্রবণ | Resigned once talented...
মুখ বুজে স্বামীর দাপট সহ্য করে, জীবনে আর পাওয়ার হয়তো কিছুই নেই। তার
স্বাধীনতা সম্পূর্ণ সমর্পিত। ভেতরের IPR অনুভূতি ও গুণগুলো হারিয়ে গেছে। দুঃখ,
অসহায়তা নিয়ে এক সমর্পণের চেহারায় তাকে দেখি আমরা। ছবির মাঝখানে তাকে
নিঃসঙ্গ অবস্থায় একটি গান গাইতে দেখা যায়। এ পরবাসে রবে কে, হায়। আজীবন
দীর্ঘ পরবাসে কাটিয়ে আসা মানুষটির নিজের সত্তার অস্তররূপ প্রকাশ করে এই
গানের ভাষা। তাই, এমন পরিবেশে, স্বতঃস্ফূর্ত আবেগেই এ গান তার কণ্ঠে উঠে
আসে। এ যেন তার কান্নার প্রতিধ্বনি, অসহায় মনের আর্তনাদ। সহানুভূতিশীল দাদা
এসে পেছনে দাঁড়িয়ে গান শোনে, বোনের মনের ভাব বুঝে গান শেষ হলে পিঠে
আলতোভাবে আশ্রয়ের হাতখানা রাখে। সেই কোমল স্পর্শ লাবণ্যকে কাঁদায় না,
বরং পরিবেশের প্রাবল্য ও HAT সহানুভূতি তাকে প্রতিবাদী হতে সাহায্য করে।
সে দীড়িয়ে উঠে ঘোষণা করে, মণিকে বলব, এক্ষুনি বলব, তার মন যা চায় তাই
যেন করে। ছোট মেয়ের জীবন তার জীবনের মতো যেন না হয় এই আশঙ্কায় সে
চায় ছোট মেয়েকে মুক্ত করতে। মানুষ মুক্তি চায়, স্বাধীনতা চায়, নিজের মতো চলার
অধিকার চায়। স্ত্রী-পুরুষ ধনী-দরিদ্র নির্বিশেষে | সামস্ততাস্ত্রিক অবস্থায় আমাদের
মনোভাব এমনই হয়ে গেছে যে, কেউ কেউ অন্যায় জোর ফলায় আর অনেকে তা
মুখ বুজে নির্বিচার সহ্য করে। যুগ পাশ্টেছে, মানুষের মন পাণ্টায়নি। মানুষগুলো
রয়ে গেছে আজও অপরিবর্তিত। এই দমন, এই শোষণ সমাজের ASG এ ঘটনা
একটা উপমা মাত্র। এই মনোভাবের জন্যই এত সচ্ছল পরিবারের আঁটোসীটো শাসনের মধ্যেও
একমাত্র ছেলে এখনও অপরিণতমনস্ক, চপলতায় GAA! জীবনের কোন লক্ষ্যের
পেছনে সে ঘুরে বেড়ায় বা লক্ষ্যহীন হয়ে সে কীভাবে দিন কাটায়, সে দিকে কেউই
খেয়াল রাখে না। ২২ % সত্যজিতের ছবি ও খেরোর খাতা