অন্বেষা [খণ্ড-২] | Anwesa [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
জুমের কাজ শুরু করা ইত্যাদি ক্ষেত্রে নির্দেশ দেন | আবার সুবক-তুবতীদের কোনরূপ অন্যায় সংঘঠিত হলে, তার মীমাংসার জন্য আছেন ২ জন তাঙ্গুলিয়ান এবং ২ জন পানসং। হালামদের মধ্যে ধানের দেবতা সাপিতে (TH) এবং কার্পাসের দেবতা পার্পিতের পূজা প্রচলিত | সাপিতে পূজায় সাপিতেলাম নামক নৃত্যগীত হয় | ছোট লাউয়ের (তিত্লাউ) খোলে জল, দা ইত্যাদি উপকরণ এবং মোরগ বলি দিয়ে এই পূজা করা হয় | 'দশরা' অনুষ্ঠান আগে হত ধান কাটার পর; এখন দশমীতে হয়ে থাকে | এতে দুর্গা, কালী, লম্দ্মীর পূজা, তবে কালীর পুজা হয় জঙ্গলে | ফসল তোলার পর কুজহুই HAMA (নারায়ণ?) পূজা হয় । এতে ২টি মেনারগ ও ২টি মুরগী বলি দেওয়া হয় | বড় উৎসব - লাইয়া Ja উৎসব, এতে ১৭ জন দেবতার পুজা হয় | এদের মধ্যে সুকুন্ধরাই-বুকুম্ধারই (টাদ) ও আকারতা-বিকারতা PL) ছাড়া বিভিন্ন নদী বা ছড়া দেবতা হিসাবে পূজিত । নদীগুলির মধ্যে FR ও কাছাড়ের কয়েকটি নদীসহ ত্রিপুরার গোমতী, মনু, লঙ্গাই, জুরি ইত্যাদিও আছে | সঙ্গে উত্তরের জেবতা (সিরিিকলারায়-সিরিকালারায়) দক্ষিণের দেবতা (সিরিজেন্দুগায়-পাসারিজেন্দগায়), বাবই-তেসি-নাগরা (মহাদেব!) এবং দুই স্ত্রী ও দুই ছেলেসহ লংতারই কিং-এর পুজা ও হয়। এই উৎসবে ১৭টি মোরগ, ২৪টি ta বলি হয়। পূজায় নৃত্যগীত উপস্থাপনা হয় | “সেহাথ' পূজা এঁতিহাসিক পূজা বলে স্বীকৃত | ২/৩ বছর পর গবই বা নীলগাই উৎসর্গ করে পূজা করতে হয় । হালামদের সবচেয়ে বড় দেবতা HHH দারুকা | আসলে ধর্মীয় আবেগের সঙ্গে যুক্ত থেকে হালাম সংস্কৃতি তার বিকাশের পথ খুঁজে নিতে চায় | ঢোলের শব্দের মাধ্যমে বার্তা পাঠানোর প্রাচীন রীতি এখনো বর্তমান। বিভিন্ন পূজায় আলাদা ধরণের ঢোল ব্যবহৃত হয়, কারো মৃত্যু হলে আলাদা ঢোলের ব্যবহার করা হয় | ঢোলগুলির পৃথক পৃথক শব্দধ্বনি অনেকদূর পাহাড়ের মানুষদের জানিয়ে দেয় ঘটনার কথা | ইদানিংকালে যারা খ্ৰীষ্টধর্ম গ্রহণ করেছে, তারা এসব পুজা-পার্বণের ব্যাপারটা মানতে রাজী নয়, তবে সামাজিক Yay রক্ষায় বিভিন্ন পাড়া-পঞ্চায়েত এবং সর্বোচ্চপঞ্চায়েত (পাড়া-পঞ্চায়েতগুলির সমন্বয়ে গঠিত) ব্যবস্থার মধ্যে থাকতে তাদের কোন আপত্তি নেই। বিশেষতঃ ধর্মনগরের নয়াগাঙ, বালিছড়াসহ অন্যান্য অঞ্চলে এ ধরণের একটা চিত্র আমরা খুঁজে পাচ্ছি । আসলে কৃষিকেন্দ্রিক সংস্কৃতির একটা স্বচ্ছরূপ ANIA মধ্যে পাওয়া যাচ্ছে | সাম্প্রতিককালের যুবক-যুবতীদের মধ্যে এই সংস্কৃতিকে ধরে রাখার একটা উদ্যোগ থাকা প্রয়োজন বলে বয়স্কব্যক্তিরা মনে করেন | বৌদ্ধ ধর্মাবলম্বী চাকমার নিজেদের শাক্যবংশীয় বলে দাবী করে | মূলতঃ চাকমার মঙ্গোলয়েড গোষ্ঠীর লোক | বৌদ্ধ ধর্মাবলম্বী হওয়া চাকমা সত্বেও তাদের সামাজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে প্রাচীন রীতিনীতির ধারা এখনো অব্যাহত | পুরুষপ্রধান সমাজে নারীদের গুরুত্ব বিবাহ্কে কেন্দ্র করে অনুভূত হয় | CRY - ৮'



Leave a Comment