পূর্ণপ্রজ্ঞদর্শনম | Purnapraggyadarshanam

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১ম, পাদঃ |] প্রথমোধধ্যায়ঃ | q বৈ fags পরমমুদাহরস্কি” ইতি ভাল্লবেয়শ্রুতিঃ। “যো দেবানাং নামধা এক এব তং সংপ্রশ্নং ভুবনানি যন্তীতো্যেব শব্তবান্নান্যেযাং সর্ব্নামতা ।” “অজস্ত লাভাবধ্যেকমপিতং ahaa বিশ্বানি ভুবনানি তন্থুরিতি” facwife লিঙ্গম্‌। নচপ্রসিদ্ধার্থংবিনাল্তোইর্থে। gcse wey নাভাবিতি। “যষ্তানাভের- Br শ্রুতেঃ THAR লোকদারম্‌ eT নমোব্যস্তসমন্তবিশ্ববিভূতয়ে জগ- দ্বাত্রে বিফ্চবে লোককে” ইতিসস্কান্দে। “পরে দিবা পরত্র না পৃথি- cafe” সমাধ্যা শ্রুতৌ--“যং কাময়ে তং তমুগ্রং কণোমি”--“তং ব্রহন্মাণং তমৃষিং তং স্থ্মেধামি যুক্ত! মম যোনিরস্ত্যস্তঃ সমুদ্রঃ১-_ইত্যাহ । “উপ্রে রুদ্রঃ সমুদ্রেইস্তর্নারায়ণঃ Haste হুচিতত্বাচ্চাস্ত্যর্থ্ত নচাবিরোধে প্রসিদ্ধঃ পরিত্যজাতে। উক্তন্তায়েন চ শ্রুতয় এতমেব বদস্তি ” “বেদে রামায়ণে চৈব পুরাণে ভারতে তথা। আদাবস্তে চ মধ্যে চ বিষ্ণুঃ AMA গীয়তে”-_ ইতি শ্রীহরিবংশেষু। নচেভরগ্রদ্থৈবিরোপঃ--“এষ সোইহং স্থজাম্যাশু যে দীপা ae ante An tr পপ, SY en ES Hi ES Merman GY fe ee ay প্রমাণেও fags প্রতিপাদিত হইতেছেন। ভাল্লবেয় শ্রুতিতে লিখিত আছে যে, এই জগতে নামৰূপবিশিষ্ট বস্তুর মধ্যে কিছুই সত্য নহে, যাহা কিছু আবিভূত হইয়াছে, সকলই মিথ্যা, এই নাম সমুদ্রায় যাহাতে গবেশ করে, তাহাকেই বিষ্ণু বলিয়| উদাহরণ করেন। “fafa দেবগণের নাম বিধান করেন, এই অনন্ত বিশ্ব কেবল তাহাকেই আশ্রয় করে, ইত্যারি- প্রমাণে অন্ত কাহারও সর্বানামত্ব নাই। যাহাতে এই অনন্ত ভুবন অধিষ্ঠিত আছে,” ইতাাদিপ্রমাণে বিষ্ণুকেই লক্ষ্য করিতেছে। যাহার নাভি হইতে অসীমলোক উৎপন্ন হইয়াছে, যিনি ব্যস্তসমস্তরূপে বিশ্বের fase wat, সেই জগদ্বিধাত| লোককর্তা faeces নমস্কার করি, ইত্যাদি টনাপুরাণীয় বচনেও faye লক্ষিত হইতেছেন। আর “পরোদিবা পরত্র | পৃথিবোতি” ইত্যাদি বছবিধ শ্রুতিও বিষ্ুকেই কীর্তন করিয়াছেন। রিবংশে লিখিত আছে যে, বেদে, রামায়ণে, পুরাণে ও ভাগবতে আদি ধ্য এবং অস্তে শ্রীহরিই PSs হইয়াছেন। স্ন্যান্য ay ব্রহ্মা রুদ্রপ্রভৃতি বগণও BSD হইয়াছেন; Rate সেই সবল গ্রন্থের সহিত যে বিরোধ ইতেছে, তাহা নহে; যেহেতু বরাহবচনে জানা যায় যে, বিষ্ণু বলিয়াছেন,



Leave a Comment