For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)care গ গীতা | ২২৯ যথা TS: সৌক্মমাদাকাখং নোপলিপ্যতে।
সর্ববত্যাবস্থিতো দেহে Sera নোপলিপ্যতে ॥-- গীতা, ১৬/৩২-৩৩।
“সেই অব্যয় পরমাত্ম৷ অনাদি ও freq; সেই জন্য cree হইয়াও
তিনি নিষ্রিয় ও নিলেপ | যেমন FATS হইলেও TASS: আকাশ
উপলিপ্ত হয় না, সেইরূপ সমস্ত দেহে অবস্থিত esate আত্মা উপলিপ্ত
হন না ।”
আত্মা যে বহু নহেন--এক, ইহাও গীতা স্পষ্টতঃ উপদেশ করিয়াছেন |
যথা প্রকাশয়ত্যেকঃ FON লোকমিমং রবিঃ |
ক্ষেত্রং ক্ষেত্রী তথা FOR প্রকাশয়তি ভারত ॥ -গীতা, ১৩৷/৩৪ |
“যেমন এক VT সমস্ত লোককে প্রকাশ করেন, সেইরূপ এক CHAS
(জীব) সমস্ত ক্ষেত্রকে প্রকাশিত করেন।”
ভাগবতও এই aes বলিয়াছেন,
স্বযোনিষু যথা জ্যোতিরেকং নানা প্রতীয়তে।
যোনীনাং গুণবৈষ্ম্যাৎ SIAM KTS দ্থিতঃ ॥--তাগবত, ৩/২৮/৪৩।
প্রকৃতৌ স দেহে ।-- ্রীধর।
‘aaa এক অগ্নি আধারের গুণ-ভেঙ্গে বিভিন্ন প্রতীয়মান হয়, সেইরূপ
দেহদ্বিত আত্মা গুণের বৈযম্যে বিভিন্ন প্রতীয়মান হন ।”
জীব-ব্রদ্দের গ্রীক্য গীতার দ্বিতীয় অধ্যায়ের ১৭ প্লোকেও বিস্পষ্ট স্থচিত
হইয়াছে। অজ্জুন ধর্্বযুদ্ধে কুরুপক্ষীয়দিগের দেহে অস্ত্রাণাত করিতে
অসম্মত হইলে ( তাহাতে তাহাদ্িগের বিনাশ করা হইবে, এই ভয়ে),
ভগবান্ তাহাকে বলিলেন,
অবিনাশি তু তদ্ধিদ্ধি যেন সর্বামিদং Seq!
বিনাশমন্্যয়স্তাস্ত ন fos কর্তমর্তি ॥
যাহা দ্বারা এই জগৎ ব্যাপ্ত, তিনি অবিনাশী; অব্যয়ের কে বিনাশ
করিতে পারে ?”