For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ভূমিকা ' তেরো ছিল এ'জন্য যে বৈদিক সামগানের মালমশলাই গাদ্ধর্বের কলেবরকে পরিপু্ট
করেছিল। মুনি ভরত নাট্যশাস্তরে উল্লেখ করেছেন : খথ্বেদ থেকে পাঠ্য (কথা বা
সাহিত্য), সামবেদ থেকে গান (সর তথা স্বর), যজুর্বেদ থেকে অভিনয় ও অধথব্ববেদ
থেকে রস সংগ্রহ wea তিনি বৈদিকোত্তর “ব্রহ্বভরতম্* নাটাযগ্রন্থটি রচনা
করেছিলেন ঃ BANE পাঠ্যমুগ্বেদাৎ সামভো্যে। গীতমেব চ। যজুর্বেদাদভিনয়ান্ রসানাথববণাদপি ॥
তারি জন্য “চতুর্বেদাঙ্গসংভবম্” “aia সার্থকতাও নিষ্পন্ন হয়েছে। ব্রম্মা-
ভরতের পর আর একজন নাট্যশাস্ত্রী সদাশিব 'ব্রহ্মভরতম্* গ্রন্থের AKA
'সদাশিবভরতম্* গ্রন্ব রচনা করেন। BA ও সদাশিব এই নামান্লারে তাঁদের
গ্রন্থের নামকরণও করা হয়েছিল দেখা যায়। শাস্ত্রী সদাশিবেরও উপাধি ‘was’,
আর তারি জন্য তাকে সদাশিবভরত আখ্যা দেওয়া হয়েছে। পরবর্তী সঙ্গীত-
শাস্ত্রীরা তাকে শিব-মহেশ্বরের গৌরব দিতেও কার্পণ্য করেন নি। মুনি ভরত
তাঁর নাট্যশাস্ত্রের CNIS শ্লোকে ব্রহ্মার সঙ্গে সদাশিবেরও নামোল্লেখ করেছেন ঃ aay শিরসা দেবৌ পিতামহমহেশ্বরৌ |
মোটকথা নাট্য ও WSR TH বা ব্রঙ্কাভরত ও সদাশিব বা সদাশিবভরত
বিশ্বের স্ষ্টি ও ধ্বংসের দেবতা নন, পৌরাণিকী দেবত্থারোপের ধারণা থেকে
তারা মুক্ত । তাঁরা ছিলেন এঁতিহাসিক ব্যক্তি | তবে তাঁদের অভ্যাদয়-কাল নিয়ে মতদ্বৈততা কম নেই। এই গ্রন্থর প্রথম
পরিচ্ছেছে (পৃঃ ৪৫-৪৮ ) শাস্তী Sa) ও সদাশিবের অভ্যুদয়-কাল আঙ্গমানিক
খৃষ্টপূর্ব woo থেকে coo শতকের মধ্যে নির্ণয় করেছি ও সকল দিক দিয়ে
বিচার-বিশ্লেষণ করলে এঁ ধরণের মির্ধারণ বা সিদ্ধান্ত কর ছাড়! গত্যস্তর নাই।
তারপর তাঁরা নটস্থত্রকার শিলালি ও কৃশাশ্বের পূর্ববর্তী অথবা পরবর্তা কিন
or সম্বদ্ধেও গ্রন্থে কিছুটা আলোচনা করেছি। 'শিলপ্পধিকারম' নামক তামিল নাটকটির রচনাকাল নির্ণয় করতে গিয়ে
প্রথমে ডাঃ ক্ষ্ণমাচারিয়ারের সিদ্ধান্ত অন্লযায়ী (“In the Tamil epic
Silappadhikaram now generally assigned not later the 4th
century B.C., * ৮.১ — Vide History of Classical Sanskrit
Literature [1937], p. 824) আঙ্মানিক খুইপুর্ব ৪র্থ-তয় শতকে Pea
করেছিলাম ও SET অগ্টাধ্যায়ীকার পাণিনি ও মহাভায্যকার পতঞ্জলির