রেনেসাঁস ও সমাজমানস | Renesance O Samajmanas

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বাংলার রেনেনীস | চারিত্র বৈশিষ্ট্য যে ভারতীয় এঁতিহের লক্ষ্য হলো, অন্মিতাকে বিনাশ করার wa সতত মচেষ্ট থাকা এবং সে পথে ব্রম্মাণ্ডের অস্তলশন শক্তির সঙ্গে, আত্মিক মিলনসাধন। বিশ্বচরাচরব্যাপ্ত সেই শক্তি সর্বত্র এবং জীবনের প্রতি পদক্ষেপে ক্রিয়াশীল | সেই এঁতিহ্‌ মাছষকে তার অশ্মিতার ভুবন অস্বীকার করার শিক্ষাই fers এসেছে। ফলে, অবস্ষয়ের মুহূর্তে, কোন প্রকার স্ষ্টশীল উদ্যম ও উদ্যোগ পরিকল্পিত ও গৃহীত হয়নি । এই সামগ্রিক জীবনদর্শনের সঙ্গে বর্ণপ্রথা শাসিত সমাজ কাঠামোর দুর্লজ্ঘ্য অসন্তরায়গুলোর কথা ও gata এ কাঠামে! গ্রামীণ সমাজের উৎপাদন ব্যবস্থায় দায়দায়িত্বের বিভাগকে যুগ যুগ ধরে একই অপরিবর্তনীয় ভাবে উজ্জীবিত রেখে ব্যক্তিমানসে উদ্ভমণশীলতার স্ফুরণ ঘটতে caafa, আর সমাজকেও দেয়নি রূপান্তর-ধর্মণ গতিশীলতা। অথচ কালাম্তরের মুখে উন্নততর সামাজিক পরিবেশ ela অন্য তার প্রয়োজন ছিল আত্যস্তিক। ভারতবর্ষে যথাসময়ে বাণিজ্যিক মূলধন এবং এরই পরিণতিতে শিল্পভিত্তিক ধনবা॥ কেন বিবধিত হয়নি, পুর্বোক্ত সমাজ-দা:গঠনিক বৈশিষ্ট্য সম্ভবত তার বহুবিধ কারণের মধ্যে .অন্ততম। উৎপাদন ব্যবস্থার রূপাস্তর হয়নি বলেই যুগোপযোগী সমাজ বিবর্তনও অঙ্গপন্থিত। এই সমাজই astray আগ্রাসনের ফলে অকস্মাৎ তার চিরদ্থির এতিহের আশ্রয় থেকে উৎক্ষিপ্ত হয় ; জীবনের নিরুপজ্রব প্রবাহ fafas হয়, মানবিক ভুবন হয় বিপর্যন্ত। এই আবর্ত এবং স্বেতচর্মা আগস্ধকের আধিপত্যের নিরন্তর লচেতনতা থেকে আসে অনিবাধ্‌ সাড়া, ai cacatry অভিধায় আখ্যাত। ॥দুই॥ ওপনিবেশিকবাদ-সামাজ্যবাদ বস্তুত এই রেনেপ্লাসের অধিপতি বিধাতা। এর উৎপত্তি, faa এবং অবসক্ষয়--সর্বস্তরেই গুঁপনিবেশিকতার সর্বগ্রাসী পক্ষ ুবিশ্তীর্ণ ছিল। বাণিজ্যিক দিক থেকে ভারতবর্ষকে যদৃচ্ছ শোষণ করার we ওপনিবেশিকতাবাদ-সাম্াজ্যবাদ এদেশের ভৌগোলিক আক্বতিতে acter ঘটায়, দেশের দুরদূরাস্ত স্বলপথ, রেলপথ, ডাক-তার, ইত্যাদি ব্যবস্থার দ্বার৷ যুক্ত হয়; ফলে আবির্ভূত হয় এমন এক গতিশীলতা যা তৎকালীন সমাজ- মানসের সিকট ছিল সম্পূর্ণ অতূতপূর্ব। এই গরিণশীলতা একদিকে যেমন দিগম্ভপ্রসারী, অন্যদিকে coxa শীর্ষাডিমুখী; কেনন', বর্ণপ্রথা নিয়ন্ত্রিত বাধা" নিষেধ, বর্ণভেছে বৃভতিভেদ, ইত্যাদি যেসব এঁতিহবাহী অনুখাসন প্রচলিত ছিল,



Leave a Comment