For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)শ্রীঅরবিদ্দের গীতা 4 কর্্মেন্ছ্রিয়াণি সংযম্য য আস্তে মনসা স্মরন্ |
ইন্দিয়ার্থান্ বিমুঢ়াত্মা মিথ্যাচারঃ স উচ্যতে tore
ag শরীরের কর্ম, এমন কি শুধু মনের ote কিছু নয়,
সে সব বন্ধনও নহে, বন্ধনের প্রথম কারণও নহে। প্রকৃতির
মহাশক্তি মন, প্রাণ ও শনীররূপ তাহার বিরাট ক্ষেত্রে ক্রীড়া
করিবেই; তাহার মধ্যে বিপদের জিনিষ হইতেছে তাহার তিন-
গুণের মুগ্ধ করিবার শক্তি--এই তিনগুণ বুদ্ধিকে গুলাইয়া দিয়া
আত্মাকে ovifen ফেলে। আমর| পরে দেখিব যে ইহা
লইরাই গীতার কর্ম ও মুক্তির সমস্ত কথা। গুঁণত্রয়ের মুগ্ধকরী
ক্রিয়া হইতে মুক্ত হও--তাহার পর কর্ম থাকিতে পারে,
থাকিবেই, এমন কি বৃহত্তম বিষম উপদ্রবমর কর্মও চলিতে পারে;
তাহাতে কোন হানি হইবে না কারণ আত্মা cre লাভ
করিলে আর কিছুই পুরুষকে স্পর্শ করিতে পারিবে না।
কিন্তু, উপস্থিত গীতা এই বড় কথাট। তুলিতেছে না। মনই
যখন যাস্ত্রিক কারণ, কর্মহীনতা যখন অসম্ভব, তখন শরীর ও
মনের ক্রিয়াকে সংযত ও নিয়মিত করাই কর্তব্য ও যুক্তিযুক্ত
বুদ্ধির যন্ত্র স্বরূপ মন ইন্দ্রিয়গণকে বশে আনিবে এবং তাহাদের
উপযুক্ত wei নিযুক্ত করিবে-কিন্তু, যোগরূপেই এই কর্ম
করিতে হইবে | তাহার “আচার”--তাহার অনুস্থত আত্মসংযদের প্রণালী faen এবং ব্যর্থ
এই মাত্রই যে গীতার অর্থ তাহাতে সন্দেহ নাই।
গ্রন্থকার