For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)বোরো) চাক্মা জাতি এবং নাফ (Naat) নদীর ধারে তার রাজধানী স্থাপন করে নতুন বসতি বিস্তার করলেন | কিন্তু
সেখানেও বিজয়গিরির চাকমা প্রজাবর্গ চাকমাদের স্থায়ী অধিষ্ঠান হল না। কিছুকাল পরে তারা
চট্টগ্রামের পার্বত্য অঞ্চলে চলে এলেন এবং TRS ও কর্ণফুলী নদীর তীরে তাদের বসতি
স্থাপিত হল। চাকমাদের সমস্ত ইতিহাস খুঁজেও আজ পর্যন্ত চম্পকনগরের প্রকৃত অবস্থান
নিশ্চিতভাবে নির্ণয় করা যায়নি। কেউ কেউ বিশ্বাস করেন [যেমন হাচিনসন ও দেওয়ান মনে
করেন] যে চম্পক নগর ছিল বিহারে ক্যাপ্টেন লুইস মনে করেন (যে তা ছিল মালক্কায়। এর
থেকেই তিনি এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে চাকমারা একটি মালয় উপজাতি | এঁতিহাসিক
তালুকদার মনে করেন যে চম্পকনগর আসলে বহিভারতের একটি স্থান | তার অবস্থান ছিল
বর্তমান থাইল্যান্ডের (Thailand) চিয়াংমাই (Chiangmai) এবং লম্পং (Lampang)
শহরের মধ্যবর্তী কোনো স্থানে। কোনো কোনো এঁতিহাসিক মনে করেন যে সেটি ছিলব্রিপুরায়।
মোটের উপর দেখা যাচ্ছে যে চম্পকনগরের যেকোনো অবস্থানই বাংলাদেশের বাইরে কল্পনা
করা হয়েছে। সে অর্থে চাকমারা বাংলাদেশে বহিরাগত মানুষ — ‘migrated people in
Bangladesh’ | এতিহাসিক তালুকদার [তার গ্রন্থ : S.P. Talukdar, Chakmas An
Embattled Tribe] বলেছেন যে কপিলাবস্তুর শাক্য এবং ব্রশ্নাদেশের থেক (Thek)
উপজাতির মানুষদের সংমিশ্রণে চাকমারা উদ্ভূত হয়েছেন। তাই যদি হয় তবে বিহারের সঙ্গে
চাকমাদের যোগ থাকা অসম্ভব A | বিহারের সঙ্গে যেগ থাকলে চাকমারা ক্ষত্রিয রূপে প্রতিপন্ন
হয়।হাচিনসন এই মতটিকে মানতে রাজি হননি । তিনিলিখেছেন — “The connection of the Chakma race with Kshatriya from Champak-
nagar, the capital of Anga in Bhagalpur, is a myth, and the origin must
be traced to unions between the soldiers of Nawab Shaista Khan, the
Governor of Bengal, under the Emperor Aurangzeb about 1670, and
Arakanese immigrants, and subsequently with the hill women.
Buddhism appears to have always been their religion, and there are no
traces of Muhammadanism in spite of the fact that all their Chief have
Muhammadan names.” চাকমারা তাদের মুসলমান উত্তরাধিকারকে মানতে রাজি নয়।
এমনকি ইসমলাম ধর্মের সঙ্গে তাদের কোনো সম্পর্ক ছিল এ কথাও তারা অস্বীকার করে।
মুসলমান শাসকদের চাপ এড়াবার জন্য তাদদৈর রাজারা মুসলমান উপাধি নিয়েছিলেন এমন
ধারণা তাদের মধ্যে বদ্ধমূল | চাকমা রাজা ভূবনমোহন রায় [তিনি ১৯৩৩ সালের ১৭ সেপ্টেম্বর
পরলোক গমন করেন] বিশ্বাস করতেন যে চাকমারা শাক্যজাতির অংশবিশেষ এবং তারা
সকলে ভগবান বুদ্ধের বংশধর। তার ধারণা অনুযায়ী চাকমারা ক্ষত্রিয় জাতির শাখা এবং
প্রাচীন কালে তারা ব্রাহ্মণদের মতো উপবীত ধারণ করত। এই বক্তব্য সত্য হলে চাকমারা
বর্ণহিন্দুদের অন্তর্ভুক্ত হয়ে ATG |