For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)8 মানবতাবাদ তথাকথিত ভ্যাবানের মন্দির ও পুরোহিত আক্ড়ে পড়ে থাকে; আসলে স্বয়ং
Airy এবং একটা কুকুরের মধ্যেও কোনো প্রভেদ্ব নেই |” এ যে wy লাংঘাতিক কথা। কিন্তু প্রধাম যড়োপনিষদ্বেরও স্থানে স্থানে
এমন QMS রয়েচে যে জড় পদার্থ থেকেই এই জগতের উদ্ভব হয়েচে $£ জগতের
আছবিকারণ সম্পর্কে প্রাকৃতিক বা — কিছু কল্পন| aa নিরর্থক |
ছান্দোগ্যোপমিষদে বলে ঃ “a জগতের উৎপত্তি কীসে ? আকাশে । কারণ, a’ কিছুর অস্তিত্ব
আছে সে সকলেরই Sey আকাশে aye আকাশেই তারা ফের পরম গতিলাভ
কর্বে। আকাশেই তাদ্বের বিশ্রাম ও পরিণতি | যাকে আকাশ বা ইথার বল হয় তাতেই সব আকার ও নামের প্রকাশ AM VAG, sats জগতের আদ্দিকারণঃ কিন্তু ইথারেই যদি সব কিছুর
উৎপত্তি ও পরিণতি হয় তবে ব্রহ্মারও স্থিতি ইথারে Sta aia স্বতন্ত্র সত্তা
কোথায় p—” কথোপনিষদে বলা হয়েচে, আদিতে জড় অবস্থা ছিল £ তার থেকেই জগতের
উৎপত্তি হলো। শ্বেতাশ্বতর উপনিষদ বলা হয়েচে : অগ্নি থেকেই সব কিছুর উৎপত্তি | নেই যে আত্মবিবর্তনশীল জগৎ--এর মধ্যে নেই কোনে অতিপ্রাক্কতিক
.শক্তির অধিষ্ঠান। মানুষেরও on, বিকাশ ও মুত্যু এই বিবর্তনে : অতি-
প্রাক্কৃতিক ফোনে শক্তি তাকে নিয়ন্ত্রণ কর্চেন] | বস্তবাদী দর্শনে তাই মানুষ
স্বরাট, নিজের ভাগ্য-নিয়স্তা। আবার CAM থেকে এক পা! নেমে এসে Aut উপনিবদেই মানুষকে এমন
এক জায়গায় দাড়াতে দেখা যায় যেখানে ব্রহ্ম ey সঙ্গে এক হয়ে আছেন £--
অর্বব্যাপী, সর্বাত্মক তিনি। ইংরেজীতে এ'কে বলে প্যানথিজম £ বস্তুবাদের পরই
তার দ্বান। ছান্দোগ্যোপনিষদ্বে wee: “যা” কিছু অস্তিত্ব অর্জন করেচে, যা কিছু
এখানে বিদ্তমান রয়েচে লে লব কিছু যে গায়ত্রী ছন্দে বিধৃত, এ" প্রকৃত সত্য |
te যে বচন, এ” প্রকৃত AS যা” কিছু এখানে অস্তিত্ব লাভ ক'রে
রয়েচে, বচনই যে একাধারে তার গাথা গান গায় এবং তাকে ত্রাণ করে--গায়
এবং ত্রাণ করে, তাঁইতে হয় গায়ত্রী--এ” ets লত্য। teat যা' এই পৃথিবীও তাই, এ প্রকৃত নত্য; stm, যা” fag