যশোহর খুলনার ইতিহাস [খণ্ড-২] | Jessore Khulnar Itihas [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
কবিতে পারে নাই, ইহা সাহস করিয়া বলিতে পাবি। আমাকে: ae eine we ব্যক্তি, বছ জাতি ও বর্ণের সমালোচনা করিতে, হইয়াছে, তাহা বিবেক বুদ্ধিতে অকপট ভাবেই করিয়াছি; প্রশংসা বা অপ্রশংসা কখনও স্বার্থ বা উদ্দেশ্বমূলক হয় নাই; কোন ব্যক্তি বা সম্প্রদায়েব অযৌক্তিক নিন্দা ata গ্রন্থককে কলঙ্কিত করি বাই । ete দোষাংশ যেমন বাদ পড়ে নাই, নিশ্দিতের গুণেব চিত্রও তেমনই উজ্জ্বল করিয়া দেখাইয়াছি। যে বিষয়ের আলোচনায় আমি অপটু বা অসমর্থ, অথবা যেখানে আমার সংগৃহীত উপাদান ste, সেথানে আমার AHI ও অজ্ঞতা সরল ভাবে স্বীকার ৰকরিতে BBS হই aie | প্রতিভা! বা সদ্‌প্তণ কোন জাতি 3 সম্পদ্বায়ের একায়ন্ত নহে, তেমনই Bats চরিত্রও সকল সমাজে থাকিতে পাবে; ate বিশেষের কুচরিত্রের নিন্ম! করিলে কোন জাতির উপর কটাক্ষপাত কর! হয় না। পীর HEA বা দানবীরক্চে আমি সর্বত্রই মুনি-খৃষির মত ভক্তিপুষ্পে পুজা করিয়াছি। প্রথম খণ্ড প্রকাশের পর, দুই ater মুসলমান ভ্রাতা মনে করিয়াছিলেন, আমি বিদ্বেষবশে “যবন”” বলিয়৷ তীহাদের স্বজাতীয় কোন কোন ব্যক্তিকে “wats করিয়াছি, সে ধারণা তুল মাত্র। উহাদের ge পদার্থ নীল, কি চশ্ম। নীল, তাহা পরীক্ষার বিষয়। “যবন” শব্ধ মুসলমান জাতির উদ্ভবের বন্ধ পূর্বের কথা, উহ্‌! দ্বারা যে প্রাচীন আইওনীয় (Ionian) গ্রীকদিগকে বুঝাইত, সে ইতিহাস আমি জানি। লক্ষ্য করিলে দেখিতে পাইবেন, আমি কাহাকেও যবন বলি নাই, হয় অস্তের কথা উদ্ধত ব| eas মনোতাব ব্যক্ত করিয়াছি মাত্র। মুসলমানের| যে ভাবে অন্তকে কাফের বলেন, সেই ভাবে প্রাচীন হিন্দুরা বছ বৈদেশিক জাতিগ্রসঙ্গে যবন বা ca শব ব্যবহার করিতেন; পাঠান যুগে, মুসলমানদ্িগের wary ধর্শপ্রচার বা সংঘর্ষকালে সে ভাব জাগিয়াছিল, পরবর্তা যুগে তাহা ছিল at দ্বিতীয় খণ্ডে যবন শব কোথায়ও প্রযুক্ত হইয়াছে বলিম্বাও মনে পড়ে না। মুসলমান কেন, কোন জাতির পতি আমার কোন বিদ্বেষ নাই; যঙ্গি নে ভাবে কোথায়ও fog লক্ষ্যের বিষন্ব হয়, তবে জানিবেন উহা! আমার 'অজ্ঞাতসারে নম মাত্র, সে জন্ত আমাকে ক্ষমা করিবেন। আমার Sota সংগ্রহের তারতম্য থাকিতে পারে, কিন্তু আমি সাধ করিনা বা নাধ্যপক্ষে বশৌহর অপেক্ষা rita কথা, বৈদ্ব অপেক্ষা BAT কথ। Ye বাড়াইয়া বলি নাই; অনুন্নত যে



Leave a Comment