ভারতদর্শন সার | Bharat Darshan Sar

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
আলোচনার পটভূমি মতো বিরাজ করে, যে দেশের প্রন্কতি সহজেই খাস্য-দম্তার উপঢৌকন কেয়-এক কথায় যেখানে প্রকৃতি একাধারে মহীয়সী ও সুন্দরী এবং শওস্তদাত্রী জননীর মতো উদার মাতৃমুতিতে বিরাজমানা--যেমন প্রাচীন গ্রীসে, মিশরে, পারস্কে, ভারতে ছিল--সেইসব দেশই আগে সভ্যতা লাভ করিতে সমথ হয়। " সাধারণভাবে ইহা সত্য। কিন্তু নিয়মের প্রতিপ্রসব আছে। আর, উদার প্রকৃতিই যদি সভ্যতার একমাত্র কারণ হইত, তাহা: হইলে যে দেশে প্রকৃতি SRM সে দেশ কথনোই সপ্য হইতে পারিত না। তবে, সাধারণভাবে ইহা সত্য যে, মেরুপ্রদেশ এখনও AST! হইতে দূরে। আর যাহারা পরে সভ্য হইয়াছে, যেমন ইংলগড প্রভৃতি, তাঁহাদের প্রাকৃতিক পরিবেষ্টনেরও কতকটা ভঙ্গুকুল পরিবর্তন WATE । দেশে দেশে আবহাওয়ার পরিবর্তন ঘটে, ইহাও ata. কথা। এই বাংলাদেশেই যে সব জায়গায় এক সময় রাজাবাস ছিল, সে সব জায়গা ম্যালেরিয়া ইত্যাদিতে ধ্বংস করিয়৷ দিয়াচ্ছ ? আর গঙ্গার পলিমাটির উপর অসংখ্য সোৌধশোভিত কলিকাতার উৎপত্তি হইয়াছে । হুতরাং প্রতিপ্রসব্ের Btw স্বীকার করিয়াও সাধারণ: ভাবে ইহা বলা যায় যে. প্রাক্কতিক পরিবেষ্টনী মভ্যতার উৎপত্তি ও ধারা নিয়ন্ত্রিত করে। প্রকৃতির সহায়তা না পানে সভ্যতার উদ্ভব হয় না। আর, প্রকৃতির প্রভাবের উপর সভ্যতার ধারাও নির্ভর করে। সকল সভ্যতার WAT এক TY) গ্রীসের ও রোমের সভ্যতার মধ্যে পার্থক্য রহিয়াছে; ভারত ও চীনেও তাহাই । তাহার কারণ সক্ল দেশে ashes সম্পদ এক রকম নয়। সত্যতার রূপ প্রকৃতির রূপ ও- তাহার দানের উপর fase করে। ৯১৯



Leave a Comment