প্রফুল্ল রায় রচনাবলী [খণ্ড-২] | Prafulla Roy Rachanasamagra [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পূর্ব বাংলা থেকে রক্তের মধ্যে স্মৃতির মধ্যে যে জীবন প্রবাহকে বহন করে এনেছিলেন তারই অনিবার্য প্রকাশ ঘটেছিল এসব গল্পে। তখন দেশভাগের দুঃসহ যন্ত্রণা, সাম্প্রদায়িকতার বিষবাষ্প বাঙালির চেতনাকে আচ্ছন্ন করে রেখেছে। বিবেকী লেখক তাকেই বলা যায় যিনি মনুষ্যত্ব লঞ্জনকারী এ সকল PUSS উর্ধ্বে উঠে চিরকালীন শাস্তি কল্যাণকে প্রতিষ্ঠা করার প্রয়াসী হন। 'মাঝি' এসনই এক মানবিকতার কাহিনী | মুসলমান মাঝি নিজের প্রাণ ও অর্থের মায়া দূরে সরিয়ে রেখে অসহায় হিন্দু যুবতীকে যেভাবে নিরাপদ আশ্রয়ে পৌছে দিয়েছিল তার চলচ্ছবির প্রকাশ দেখে স্বতঃই মনে আসে রবীন্দ্রনাথের এ অমোঘ বাক্যটি “মানুযের প্রতি বিশ্বাস হারানো পাপ'। “মাঝি যদি হয় দু'টি যুযুধান সম্প্রদায়ের মানসিকতার বিকদ্ধে প্রবল প্রতিবাদ, তাহলে ‘aren যায বাজা আসে" তারই এক ভিন্নতর বিন্যাস। দেশের নেতারা ও তাদের রাজনৈতিক veel যে Eire দেখিয়ে হিন্দু ও মুসলমানদের মধ্যে বিচ্ছেদের বীজ রোপণ করে দিতে সক্ষম হয়েছিল তার আড়ালে কতখানি উচ্চবগীয় নীচতা ছিল সেকথা সেকালে স্বল্পই প্রকাশ পেয়েছিল। তাই দরিদ্র কৃষিজীবী মুসলমান রাজেক মিথ্যা প্রলোভনে ভূলে হিন্দু বৈকুঠ সা'র জমির মালিক হবার খোয়াব দেখেছিল। এমনকি ধনী তোরাব আলির মেয়ের সঙ্গে শাদির সম্ভাবনায উত্তেজিত হয়েছিল। দু'টি সম্প্রদায়ের ধনীদের মধ্যে বোঝাপড়ার ফলে তার স্বপ্নভঙ্গ হয়। তাই রাজেক প্রনরপি দারিদ্র্যের মধ্যে নিমজ্জিত হয়ে নিজের মনেই বলে চলে, '“দ্যাশখান দুই ভাগ হয়। সাহাবা ভুইমালীরা যুগীরা গ্রাম ছাইড়া যায, এক রাজা যায়, আরেক রাজা আসে। তাতে তব কীবে, তব কী? এ উচ্চাবণ তো শুধু রাজেকের নয। সর্বদেশের সর্বকালের দরিদ্র মানুষের অনিবার্য আত্মকথন। নিম্নবর্ণের এহেন মানুষগুলির sects প্রতিবাদ হিসেবেই যেন ba’ গল্পে সুখাব মুখে ধ্বনিত হয় আশ্চর্য সংলাপ। frawa তাড়নার মধ্য দিয়ে আশ্রয়চ্যুত Zara সর্বনাশের কিনারায দাড়িয়ে শেষ পর্যন্ত সুখী কোলের শিশুটিকে 'শাণিত হাতিয়ারের মতো সামনে তৃলে নির্ভুল পা ফেলে তারা যারে আবে. আরো অনেকবার”, কেননা ছদন শিকদারের কাছ থেকে 'আরো পাঁচশো ট্যাকা” তঅগ্যায়েব প্রতিশোধ ' হিসেবে আদায় করতেই হবে। “চোব' গল্পেব আকলিমাতেও ঘটেছে এই মানসিকতার ভিন্নতর প্রকাশ। জীবনের রহস্য কখনো সম্পূর্ণ অপাবৃত হয় না এ সংসারে। তাই পৃথিবীতে যেমন আছে সুবিধাভোগীর দল তেমনি তাদের সমান্তরালে fatwa আবির্ভূঙ হতে থাকে রাজেক সুখী আকলিমার মতো মানুষের!। তারা ছড়িয়ে পড়ে সমাজের সর্বস্তাবে, প্রফুল্ল রায়ের গল্প থেকে গল্পান্তরে। fags বসু



Leave a Comment