নৃত্যবিতান [সংস্করণ-২] | Nritya Bitan [Ed. 2nd]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
নৃত্যবিতানম q যাদের অবদান এই এখনকার যুগে Tey জগতের জ্যোতিঙ্করূপে আলো বিতরণ করে চলেছেন। এদের নাম উল্লেখ না করলে ভারতীয় awa ইতিবৃত্ত সম্পূর্ণ হবে বলে মনে WAI এরা হলেন «উদয় শঙ্কয় «মণি বর্ধন, SHAS বালা সরস্বতী, শদ্ভুমহারাজ, আচ্ছ।ন মহারাজ, “avers পিল্লাই, গোবিন্দন কুট্রি, বালকৃষ্ মেনন। এদের অবদানের প্রভাবে ভবিষ্যতে quy জগতের পরিধি আরও বর্ষিত হবে বলে আশা করা যায়। ভারতীয় সংগীতের ইতিহাসের তিনটি যুগ ভারতীয় সংগীতের ইতিহাসের ব্রমবিকাশের ধাপ গুলিকে তিনটি যুগে ভাগ Sai হয়েছে। (>) প্রাচীন যুগ (২) মধ্যযুগ, (৩) আধুনিক যুগ। (১) প্রাচীনকাল থেকে দ্বাদশ শতাব্দী পর্য্যন্ত হল প্রাচীন যুগ | (২) ত্রয়োদশ শতাক্দী থেকে অষ্টাদশ শতাব্দী AEE হল মধ্য ষুগ। (৩) উনবিংশ শতাব্দী থেকে শুরু হয়েছে আধুনিক যুগ । as বিষ্ণুনারায়ণ ভাতখণ্ডে উপরোক্ত সময়কে তিন ভাগে ভাগ করেছেন। (১) হিন্দু যুগ (২) aT যুগ ও (৩) ব্রিটিশ যুগ। Sta মতবাদকে প্রতিষ্টিত করার জঙ্কে তিনি আরও বলেছেন যে, মুসল- মানরা এদেশের সঙ্গে শাসক হিসেবে CAA স্থাপন করেন ১১৭ শতকে এবং প্রায় vt শতক পধ্যস্ত রাজা শাসন করেছেন। তারপর হয় ইংরাজদের আগমন । বৈদিক যুগ থেকে দশম শতাব্দা পর্য্যস্ত হিন্দু যুগ | উপরোক্ত বিশ্লেষণ থেকে বোঝা যায় যে, প্রাচীন মধ্য ও আধুনিক এই যুগ gy ভারতের সংগীতের ইাতহাসে গ্রহণীয় FRAT গণ্য SAN যেতে পারে।



Leave a Comment