For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)১১ স্বহস্তে সংশোধিত ও পরিবতিত এই ছন্দ-বিচার প্রতিবেদনটির পাগুলিপি আমার
কাছে আছে। 'ছমন্দ-সংলাপ ক” অংশের 'ছান্দসিকের নিবেদন” নামক পঞ্চম
বিভাগটি নূতন লিখিত | FAUT এবং ভাবগৌরবই রবীন্দ্রসাহিত্যের একমাত্র সম্পদ্ নয়, রচনাকলার
অভিনব বৈচিত্র্যও সে সাহিত্যের একটি প্রধান বৈশিষ্ট্য। রবীন্দ্রনাথের
রসস্থষ্টি তথা ভাবগৌরব সম্বন্ধে কিছু কিছু আলোচনা হয়েছে। কিন্তু
তার রচনাকলার আলোচনা প্রায় হয়নি বলা চলে। অথচ এই রচনাকলার
বিভিন্ন দিক্ নিয়ে বিশ্লেষণ করার যথেষ্ট অবকাশ ও বিশেষ সাথকতা আছে।
‘SUM গুরু রবীন্দ্রনাথ'ই বোধ করি এক্ষেত্রে প্রথম বই । তভারতবমে SEMI সমাদর অতি প্রাচীন কাল থেকেই, প্রথমে অন্যতম
প্রধান বেদাঙ্গরপে এবং পরে অন্যতম প্রধান কাব্যাঙ্গরপে। আধুনিক কালে
WA কাব্যে এই অঙ্গটির ayia প্রতিষ্ঠিত হয়েছে রবীন্দ্রনাথের সাধনায়।
yea রবীন্দ্রসাহিত্যের আঙ্গিক আলোচনায় তার ছন্দশিল্পকেই প্রথম স্থান
দেওয়া অসংগত নয়। এই সামান্য পুশ্ুকথানির দ্বারা যদি পাঠকদের রবীন্দ্রছন্দ-
জিজ্ঞাস! কিছুমাত্র পরিতৃপ্ত হয় এবং অধিকতর অনুসন্ধানের পথে কিছুমত্র
সহায়তা হয়, তাহলেই আমার উদ্দেশ্য সিদ্ধ ও পরিশ্রম সার্থক হবে । এই গ্রন্থের অপূর্ণতা সম্বন্ধে আমি সম্পূর্ণ সচেতন আছি। রবীন্দ্রনাথের
ছন্দ সম্বন্ধে আরও অনেক দিক থেকে আলোচনা করা যেত। কেন্ত
জভিজ্ঞাস্থদের প্রয়োজন তথা! সাধারণ পাঠকের ওংস্থক্যের সীমার প্রতি লক্ষ্য
রেখে স্বক্ষবিশ্লেষণগত সমস্ত জটিলতা ও বিতর্ক পরিহার করতে এবং
পুস্তকের বিষয়বস্তকেও অপেক্ষাকৃত অল্প পরিসরে আবদ্ধ রাখতে হয়েছে।
তবু আশা করি রবীন্দ্রনাথের ছন্দ সম্বন্ধে প্রধান প্রধান AAW কথাই
আলোচিত হয়েছে। যদি ভবিষ্যতে কখনও প্রয়োজন হয় তাহলে গ্রন্থখানিকে
আরও পূর্ণতা দান করার প্রয়াস করা যাবে। বইটিকে যথাসাধ্য ভ্রমপ্রমাদহীন
করতে চেষ্টা করেছি। কিন্তু এইজাতীয় আলোচনাকে সম্পূর্ণরূপে ভ্রাপ্তিহীন