রবীন্দ্রমন ও রবীন্দ্র সাহিত্য | Rabindra-mon O Rabindra Sahitya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৪. রবীন্দ্র-মন ও রবীন্দ্র সাহিত্য সমান মুল্য সে মনের কাছে । দিনের আলোকে রবীন্দ্র-সনে আসে সচলতা, রাত্রির অন্ধকারে সে মন প্রবেশ করে গভীরে | রবীন্দ্র-মনের সান্নিধ্যে পৌছাবার অনেক পথ। সে বিচিত্র পথের কাছে এসে আমার মন দিশেহারা হয়ে যায়। কোন পথ ধরে অগ্রসর হলে সে মনের নাগাল পাব? একবার মনে হয় একান্ত ভাবধর্মী সে মন। শুধুমাত্র অনুভূতির রাজ্যে সে মনের স্বচ্ছন্দ বিহার এবং সে অঙ্ভুতি সৌন্দর্যসচেতন। জগৎ ও জীবনের কন্করময় পথে চলতে সে মন নারাজ ৷ বসন্তের চঞ্চল হাওয়ায় যেন উড়ে চলে সে মন রোমান্টিক কল্পনার স্বপ্ন স্বর্গলোকের দিকে | বুদ্ধিগ্রাহু বস্তুজগৎ সে মনের সামনে অন্তহিত । অস্পষ্ট নীহারিকা জগতে সে মন ভ্যাম্যমাণ। আবার অন্য পথ ধরি ca পথে খানিকটা এগিয়ে দেখি সে মনের চেহারা একেবারে AIS সে মন বাস্তব জগতের বিচিত্র অভিজ্ঞতায় সমৃদ্ধ। এত অভিজ্ঞতা কী aca সঞ্চিত হল একটি মাত্র মানুষের সীমাবদ্ধ মনের জগতে বারে বারে বিভ্রান্ত ক্রে এ প্রশ্ম আমাকে 1 উত্তর খুঁজে পাই দার্শনিক ক্রোচের কথায় । ক্রোচে বলেন-_মানবমনের জ্ঞানের উৎস অভিজ্ঞতার জগতে । এ জ্ঞানের প্রকার হল ছু রকমের ?£; intuitive knowledge আর logical knowledge. Intuitive চা0ছ]০086-এর বাহন হল imagina- tion বা কল্পনা, আর logical knowledge-az বাহন intellect বা মনন । এই কল্পনা ও মননের সংযোগে গড়ে উঠেছে রবীন্দ্রনাথের বিপুল-বিস্তার অভিজ্ঞতার জগৎ ৷ Intuitive 10770ছ16086-এর সাহায্যে রবীন্দ্র-মন কখনও কল্পনার সৌন্দর্য ও মাধুর্যময় জগতের রস- সম্ভোগে ব্যাপৃত, আবার logical knowledge-aga প্রভাবে সে একই মন বর্তমান জগতের বাস্তব সমস্যাচেতনায় পীড়িত cata সময় দেখা যায় নিছক কল্পনা-নির্ভর অভিজ্ঞতা রবীন্দ্র-মনে বিক্ষোভ



Leave a Comment