For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)বানানো গল্পও সত্য বলে প্রচলিত sai টলস্টয় এই চক্রান্ত ফাদ
করে দেন। “সমর ও শাস্তি' লিখে টলস্টয় বং লোকের কোপদৃষ্টিতে পড়েন ।
বছর পাঁচেক লাগল ও-বই লিখে শেষ করতে ও আরো বছর দশেক
স্বদেশের Ele পেতে। এর পরে তিনি a নিয়ে লেখেন cre
এক বিপজ্জনক বিষয়। নরনারীর সাজানে৷ সংসারে WS
অদম্য প্যাশন। যতক্ষণ নীতির সীমার মধ্যে থাকে | যখন সীমায়
বাইরে চলে যায়। “আনা কারেনিন” তখনকার দিনে এক
দুঃসাহসিক কীতি ৷ টলস্টয় যাকে নীতির সঙ্গে সংঘর্ষ মনে করেছিলেন
একালের বিদগ্ধ পাঠক তাঁকে বলবেন সংস্কার, সংসার ও সমাজবিধির
সঙ্গে সংঘাত । আনা এমন কোনো চিরস্তন মহাপাতক করেনি যার
জন্যে অত বড় একটা শাস্তিই ছিল তার নিয়তি। তা সত্বেও তার
কাহিনীতে চিরকালের ট্র্যাজেডির উপাদান far প্রেমিকের
একনিষ্ঠতায় acre | তাই ও-বই শিল্পলক্ষ্যত্ষ্ট নীতিগ্রন্থ হয় নি।
অপর পক্ষে নীতিনিরপেক্ষ বাস্তববাদী চিত্রকর্মও নয়। সত্যের
অস্বেষক অত সহজে ASW’ হতে পারেন না। এইখানে সমসাময়িক
ফরাসী কথাশিল্পীদের সঙ্গে তার প্রতিতুলনা। পরবর্তী যুগের
কথাসাহিত্যকদের সঙ্গেও | তার ওই gaifa মহা-টপন্যাস মহাকাব্যজাতীয় | বল! যেতে
পারে একালের মহাভারত ও রামায়ণ | অবশ্য অন্যপ্রকার | মানুষের
জীবনে নিয়তির হাতই তিনি লক্ষ করেছেন। তাই মানুষকে ক্ষমা"
যোগ্য করেছেন। এক নেপোলিয়ন বাদে অমার্জনীয় কেউ নয়।
যারা নিজের মতো করে বাঁচতে চায়, অথচ নিয়তির :দ্বার| চালিত হয়
তাদের প্রতি ভার অপার Sati | কিন্তু মন্দ মানুষকে বা মন্দকারীবে
ভালোবাসেন বলে তিনি মন্দকে ভালে! বলেন না! । মন্দত্বের প্রতি
Sta লেণাত্র সহানুষুতি নেই। এইখানেও উর সঙ্গে ভার TST