For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)২ বিশ্বসভায় রবীন্দনাথ কেনাসংটন-এ থাকতেন, তখন আঁম আর অমুক বাব; প্রায়ই তাঁর সঙ্গে দেখা
করতে যেতাম। 1তাঁন কী বলতেন, তা আমার FAS মনে নেই, শু; এইটুকু
মনে আছে যে বিশ্বভারতীর কল্পনাই তখন তাঁর মন ভরে feat সর্বদা সেই
কথাই কেবল বলতেন। 1ঁবশ্বভারতীর ভাঁবষ্যৎ ছাঁব তাঁর কাছে স্পষ্ট বাস্তব ও
সত্য ছল খ্ব। 1তাঁন এ 1বষয় ছাড়া আর feed যেন বলতেন না। fey
আমরা তখন সে কথা AIT আগ্রহভরে শুনতাম না, আমাদের কাছে সে একাঁট
কল্পনাাবলাস বলে মনে হত। ভারতবর্ষে''র এক TUM CAT, সেখানে
এমন একটা জায়গা হবে যে দেশ-বদেশের শ্রেষ্ঠ পাঁন্ডতরা আসবেন--
ইয়োরোপের এই সব জ্ঞানী-গ:ণীরা সেই মরুভূমির প্রান্তরে, মাঁটর ঘরে Toca
CUTAN CAS ছাত্র-ছাত্রীদের পড়াবেন ও পড়বেন এ সব কথা এতই অবাস্তব মনে
হত যে আমরা হাসতাম। কাঁবর এই কল্পনার ছায়া-ছাঁব খুব মনোযোগ 1ঁদয়ে
দেখতাম Tl বাঁড় ফেরবার পথে আমরা আলোচনা করতাম কাঁবর সে
অসম্ভব কল্পনার কথা । সেই জন্যই 1তাঁন ঠিক A কী বলতেন তা আর
আজ স্পষ্ট করে মনে করতে পারব না। এ রকম আরো A লোকের সঙ্গে আমার কথা হয়েছে, অনেক ক্ষেত্রেই
দেখোছ অস্পষ্ট স্ম্মাতর মধ্যে অনেক উজ্জ্বল তথ্য একেবারে ঢাকা পড়ে
রয়েছে এবং 1ননজের ঁচন্তার ক্ষুদ্র গণ্ডীতে বাঁধা পড়ে তাৎপর্য--ভ্রণ্ট হয়েছে।
তখন এই CHATS পাঁবত্যাগ করলাম। দেখলাম এ উপায়ে তাঁর সম্বন্ধে
কোনো ধারণা পাঁরচ্কার হবে না। উপরন্তু ভুল WAT সম্ভাবনা । যে ভাষায় রবীন্দ্রনাথ সাধারণ দৈনান্দন কথাবার্ত বলতেন সে ভাষায়
আজ AAS সাঁহাত্যক ও জ্ঞানী-গুণী কাউকেই কথা বলতে “Talay | অথচ
সে বাংলাভাষাই, ঘরোয়া ভাষাই, 1বাঁচন্র ব্যঞুনায় AL, APs WAT
ভাবই যে ভাষার র.পকার তাতে আর সন্দেহ থাকত AT! AW] Wa Sle,
আলো ঝলমল কোতুকোজ্জবল ভাষার দ্যাঁততে চাঁরাঁদক উদ্ভাসত করে
তুলত। কারো সাধ্য নেই তার যথাযথ BCA বা Ahora করে।
সেজন্য তাঁর জীবতকাল থেকেই দেখোঁছ আঁধকাংশ সময়েই তাঁর সঙ্গে
কথাবাতরি যেসব স্মযতলেখন প্রকাঁশত হত CTA লেখকের ভোঁতা
কলমে মোটা হয়ে গেছে। তা SA হলেও তাই সত্য নয়-ভাষা ও ভাবের
FP] বর্ণ ছটা, স্থলহস্ত-অবলেপনে ম্লান। OLS এ-চেষ্টার TAT আছে ।
তাঁর চারপাশের মনকে Tota 1কভাবে স্পর্শ করতেন তারই নানা প্রকাশের
মধ্যে সেই আশ্চর্য DPA একাঁট প্রাতিফলন দেখতে পাওয়া যায়।
তার প্রকাশ স্বচ্ছ না হলেও, বস্মতর ঘন অন্ধকারের মধ্যে মাঝে মাঝে
স্মাতর দীপ জবালান চলে এবং সম্পর্ণ' 1নাশ্চহৃতার মধ্যে Te রেখে যায় ;
মনে করায় শুধু কাঁব নয়, Pret নয়, ভাব্ক নয়, দার্শশনক নয়-এরুজন