For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)৮/০ অনেকে বলেন উপনিষদের ধর্ম HANA জন্য। ইহা সত্য যে ভারতবর্ষের দুদিনে
সন্ন্যাসীরাই উপনিষৎ রক্ষা করিয়াছেন এবং ব্যাখ্যা করিয়াছেন, এবং এখনও সন্ন্যাসীরা
ইহার ব্যাখ্যা করেন। প্রধান প্রধান উপনিষং সমূহে যেখানে মন্তরভ্রষ্টার বা উপদেশকের
বা Facog নাম পাই, আমরা দেখি যে আচার্য ওশিষ্য, বক্ত। ও শ্রোতা সম্পন্ন গৃহী, ANB, রাজা, দেবসেনাপতি বা প্রজাপতি | কেহই সন্ন্যাসী নহেন। উপদিষ্ট ধর্মও সার্বজনীন,
সকলের STI গৃহীরা সন্ন্যাসীর জন্য ধর্ম শিক্ষা দিয়াছেন, ইহা] অবিশ্বাস্য
উপনিষৎ পড়িলে, উপনিষৎ কেবল সন্ন্যাসীর জন্য এই ভ্রান্ত ধারণা দূর হইবে।
হিন্দুধর্মে সম্ন্যামগহণ জীবনের সর্বকর্তব্য সম্পাদনের পর, শেষ আশ্রম। জৈন বা
বৌদ্ধধর্মে যে ব্যাপকভাবে সন্ল্যাসগ্রহণ বা সন্ন্যাসি-সংঘ সংগঠন আমর দেখি, বৈদিক
হিন্দুধর্মে তাহা ছিল না। বৌদ্ধ এবং জৈন আদর্শে পরে হিন্দুগণও সন্ন্যাসি-সংঘ
গঠন করিয়াছেন। পরার্থে জীবন-উৎসর্গের দ্বারা মোক্ষলাভের জন্য যে সন্ন্যাসিসংঘ,
তাহা শ্রশ্ীরামঞ্ষষ্ণ-বিবেকানন্দের For আদর্শ ৷ আরেকটি ধারণা আছে যে উপনিষং শিক্ষা দেয় ব্রহ্ম সত্য, জগৎ FAA জগৎ
fran ইহা কোন উপনিষদে নাই। উপনিষৎ বলেন aM জগৎ we করিয়াছেন,
এবং জগতে অনুপ্রবিষ্ট আছেন। আচার্য শংকর aqy ব্যাথ্যায় বলিয়াছেন
জগৎ মিথ্যা । কিন্তু তাহার মতে fran অর্থ অস্তিত্ব-বিহীন নয়, যাহার পারমাথিক
সত্যতা নাই, কেবল ব্যবহারিক সত্তা (empirical existence ) যাহার আছে
তাহা মিথ্যা। তাহার মতেও জগৎ অলীক বা স্বপ্ন নয়। আমার একটি নিবেদন আছে পাঠকদের নিকট যিনি এই অক্ষম অঙ্গুবাদ
পাঠ করিবেন, তিনি যেন গভীর শ্রদ্ধা ও মনোযোগের সহিত ইহা পাঠ করেন, কারণ
যে মূলের ইহা HATA তাহার ন্যায় গভীর algae ধর্মগ্রন্থ gre ary কি না
ACHR গভীর Bal ও মনোযোগের সচুত পাঠ করিলে, পাঠকগণ দেখিবেন
উপনিষদের মূলতত্বসমূহ গভীর কিন্তু সরল | কালিদাস বলিয়াছেন মণিতে qe দ্বারা ছিদ্র করিলে স্তত্রেরও তাহাতে গতি
By উপনিষদ্-অঙ্গুবাদে আমার সেই স্ম্ত্রের ন্যায় অবস্থা । যে মনীষীদের ও যাহাদের
লিখিত পুস্তকসযূহের নাম গ্রন্থবিবরণীতে প্রদত্ত হইল , তাহাদের মধ্যে প্রথম
পনের জন উপনিষদ্-মণিতে ছিদ্র করিয়াছেন ; আমি waa) সেই গ্রন্থ মনীযীর]
মামার আচাধ্সস্থানীয়, তাহাদের লিখিত পুস্তক আমার নিকট আচার্ধের উপদেশ।
তাহাদের সহায়তা ব্যতীত আমার ন্যায় ব্যক্তির পক্ষে এই দুরূহ কাজে হস্তক্ষেপ