For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)tele . প্রথার বছল গ্রচলন ছিল। ম্যাক্লেনান্ নিজেও ল্যাথায়ের এ উক্তি উদ্ধৃত
করেন। ১৮৪) সনে মর্গ্যান তার ইরোকোয়| সম্পকিত পত্রাবলীতে (আমেরিকান
রিভিউ) এবং ১৮৫১ সনে “ইরোকোয়া Gifs সঙ্ঘ” নীর্ষক প্রবন্ধে এই উপ-
জাতির মধ্যে কয়েকটি “গোত্রাস্তর-বিবাহী” দলের অস্তিত্ব ইতিপুর্বেই প্রমাণ
করেন। পক্ষান্তরে ম্যাক্লেন।ন্ তার আইনজীবিস্মুলভ মস্তিষ্ক নিয়ে আলোচনা
চালাতে গিয়ে যে ধোয়ার রাজোরই সুষ্টি করেন তা আমর) স্পষ্টই বুঝতে
পারবো। বাখোফোন Sia মরমীবাদ-জনিত কল্পনার আশ্রয় গ্রহণ করে জননী-
বিধি সম্পর্কে আগোচনা॥় abe কৃতিত্ব দেখান ম্যাক্লেনানের ভাগ্যে তাও জুটে
উঠেনি। মায়ের দক থেকে বংশানুক্রম নির্ধারণ যে অপেক্ষাকৃত প্রাচীনতর
প্রথা, ম্যাক্লেনান তা প্রচার ক'রে অবশ্যই কৃতিত্ব প্রদর্শন ঝরেন। তবে
বাখোফোনই যে এবিষয়ে অগ্রণী ও পথ-প্রদর্শক তা ম্যাক্লেনান পরে সুস্পষ্ট
ভাবেই স্বীকার করেন। দুঃখের বিষয়, ম্যাক্লেনান্ এখানেও পরিষ্কারভাবে
Sia মতবাদটা দাঁড় করাতে পারেননি। “কেবলমাত্র নারীর fer” থেকে
আত্মীরতার” বাণী তিনি হামেশাই প্রচার করেন। মান্ধাতার আমলে এই উক্তি
সত্য হলেও সামাজিক ক্রমবিকাশের পরবর্তী স্ত:গুলোতেও' তিনি এই বাক্য
অনবরত প্রয়োগ করেন। পরবর্তী স্তরগুলোতে বংশানুত্রম ও উত্তরাধিকার
জননী-বিধি দ্বারা নিয়ন্ত্রত হ'লেও পুরুষের দিক থেকে আত্মীয়তা রীতিমত
লামাজিক প্রথায় পরিণত হয়। এখানেই গ্রন্থকীট আইনজীবিসুলভ মনের প্রকট
পরিচয় মিলে। আইনজীবীদের wear এই যে, একট! কাটথোট্র| ধরাবীধা
আইনের শব্ধ বেছে নিয়ে পরিবতিত অবস্থার ভেতরে TxA এই শব্ধের প্রয়োগ
আর চলতে পারেন| তখনও গাঁয়ের জোরে অপরিবতিত অবস্থাতেই ওটাকে
চালাতে চেষ্টী করে থাকেন। ম্যাক্লেনানের থিয়োরী বা মতবাদটা আপাতদৃষ্টিতে সত্য মনে হ'লেও তার
নিজের কাছেও তা Bale সত্যরূপে প্রতিষ্ঠা লাভ করতে পারেনি। “HCA
fs থেকে আত্মীয়তা fain” অর্থাৎ পুরুষের দিক থেকে বংশাহুক্রম
নির্ধারণে অভাস্ত জাতগুলির মধ্যেও বন্দী ক'রে বিয়ে করার প্রণা IE
দেখতে পাওয়া যায়” ( পৃঃ ১৪০ )। তাছাড়া, “Rata বিষয় এই যে, যেধানে
গোল্বা্তর-বিবাহ ও প্রাচীনতম বুটুদ্বল্ঞান ও আত্মীয়তার রীতি ঠিক পাশাপাশি
অবস্থায় দেখতে পাওয়া যায়, Anas ক্ষেত্রে শিশুহত্যার অস্তিত্ব দেখতে পাওয়া
যায় al?) অন্ততপক্ষে ও Gehl বিষয় ম্যাক্লেনানের কাছে কিনতুত-