হিন্দু ধর্ম্ম মর্ম্ম | Hindu Dharma Marma

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
fear | ৩ /বেদের সহিত পুরাণাদির বিভিশ্নতা অনুমান কর। বাস্তবিক বেদ হইতে পুরাণ, স্মৃতি, আগম অর্থাৎ তন্ত্র ইত্যাদি তাবৎ শা্জেরই Verte হইয়াছে | যদিও এ সকল শাস্ত্রে পরস্পর বিরোধ অর্থাৎ বিপরীত বিধান দৃষ্ট হয়, তখাপি তাহারও হেতু বেদ ব্যতীত অন্য ATH মনের গুণ ভেদে লোকের অধি- FIT ভেদ হয়, এজন্য অধিকারিভেদে বেদে পরস্পর বিপর্যয় নিয়ম নিৰূপিত হইয়াছে, সুতরাং একের সহিত-অন্য শাস্ত্রের বিরোধ FS হয়। বেদে যে প্রকার কর্ম কাণ্ড, উপাসনা কাণ্ড, এবং'জ্ঞান কাণ্ড আছে পুরাণে এবং SRS সেই প্রকার FH, উপাসনা, এবং জ্ঞান সম্বন্ধীয় উপদেশ FS হয়। বেদ, পুরাণ এবং তত্ত্রীদি সকল শাস্ত্রেরই প্রতিপাদ্য ব্রম্ম। তদতিরিক্ত অন্য কোন দেবতার উপাসনা) করিবার উপদেশ TAS জনগণের নির্ণয় ক্লরিতে হইলে কেবল শাস্ত্র আশ্রয় করা উচিত নহে, যেহেতু যুক্তি হীন বিচারে ধর্শ্মের হানি হয়। পুনশ্চ।-- বেদা বিভিন্নাঃ স্মৃতয়ো বিভিন্ন ate) মুনির্যস্য মতং ন fos. ধর্মস্থয wee fafeor গুহায়াং মহাজনে] যেন গতঃ ABI” | অস্ত্যার্থঃ 14“ বেদ আর স্মৃতিশান্ত্র এক মত নয়। স্বেচ্ছামত নানা মুনি নানামত কয় ॥ কে জানে fate ধর্ম তত্ত্ব নিরূপণ। সেই HA AND যাহে যায় মহাজন” I ইতি agtetas ate! স্লীরামপুরে quifes তারতের প্রথম বাজমের ৪২১ পৃষ্টা HPS FF | (2) ইন্দ্বাদি দেবতাদিগের উপামনার বিধি শাস্ত্রে আছে বটে, কিন্ত তাহাবিষয় ভোগার্থি নোকের প্রতি কথিত হইয়াছে, দেবতারা অস্মদাদির ন্যায় জন্য-জীব ইহা বিষ্ণুপুরাণের পঞ্চমাধ্যায়ে স্পঞ্টরূপে নিখিত আছে, সুতরাংতীহারাও নশ্বর, যেহেতু জন্য পদার্থ মাত্রেরই ধ্বংস হইয়া থাকে। বিশেষতঃ তাহার প্রমাণ শ্রুতিতেও আছে যথা “ক্ষীণে পুণ্যে মর্ত্যলোকং



Leave a Comment