For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)২ তবলার ইতিবৃত্ত AUIS রূপে প্রচলিত হুয়। মুরজ বাদ্যটও তার রূপ পরিবর্তন করে মূুদঙ্গ
বিশেষ হয়ে পড়ে। কিন্তু পুষ্করত্রয়ের Bas, aay লুপ্ত হয়ে যায়
নিঃশেষে, কাজেই মুদঙ্গ বলতে এ সময়ে ass বাদছকেই বোঝায়।
পার্থক্য এইটুকু হয় যে, আঙ্গিকের yeah যেখানে ১২ আঙ্গুল, সেখানে
মালের QIY ১৩ এবং ১৪ BRL এ ছুমুখের বামুখে গাব লাগান
হতো বেশী করে। তা ছাড়া মালে ছোটের সঙ্গে দড়ির রিং থাকতো,
যার সাহায্যে স্বর চড়ানে| নামানো যেতো? আজকাল রিং-এর বদলে
কাঠের গুলি হয়েছে। অন্য পার্থক্য হলো, পুষ্কর ছিল aa তৈরী,
মালের দেহ ছিল কাঠের । এই ah বা Area নাম পরবর্তী কালে
ভারতের বিভিন্ন প্রদেশের সঙ্গীতের সঙ্গে যুক্ত ধাকতে দেখা যায়। বিভিন্ন
গ্রন্থে এ নাম খুজে পাওয়া যায়, যদিও আকৃতি সম্পর্কে কোন উদ্লেখ
কোথা ও স্প্টভাবে মেপে না। অথচ মূদলিম প্রভাবিত অভিজাত সঙ্গীতে
মৃদঙ্গ নামের afew’ পখাবছ নামটির প্রচলন লক্ষ্য Fal যায়। এই
tay “abe উদ্ভব নিয়ে জল্লনা-কল্পনার শেষ ছিল না। কিন্তু জৈন
RS সে কল্পনার অবসান ঘটিয়েছেন। Ailsa বাচনাচার্য ১৪শ
শতকের মধ্যকাল থেকে ১৫শ শতকের প্রথম SYS কালের মধ্যে
বর্তমান . ছিলেন। এই জৈন পণ্ডিত ছিলেন অভয়চন্দ্র স্থুরির শিল্বা-
পরস্পরাগত মঙ্গীতজ্ঞানী এবং সেই ew পার্বদেবের কৌলিষ্তে বর্ষিত।
“লঙ্গীতোপনিষৎসারোদ্ধার” নামক গ্রন্থ এই স্থধাকলশ কর্তৃক রচিত একখানি
প্রসিদ্ধ সঙ্গীতবিষয়্ক পুস্তক, যা প্রাচীন জৈন মতের ধারক এবং সম্পূর্ণরূপে
বিদ্বেশীয় প্রভাবমুক্ত। . গ্রন্থখানি কয়েক বৎসর পুর্বে মুস্তরিত হয়েছে, অতএব সাধারণের পক্ষে
সহজ-লভ্য এই গ্রন্থের ৮৭ পৃষ্ঠায় সুধীকলশ কয়েকটি মূল্যবান তথ্য পরিবেশন
করেছেন। তিনি লিখেছেন s— “তাউঙগা লোকভাধায়াং খন্দাউজ-পথাউজো
মতাঃ পট্টাউঙ্গস্চেতি:স্ব স্ব-নামান্সারিণ৭ঃ।
তঁথৈব গ্লেচ্ছবাস্ধানি coin তবমুখানি তু GE] চ টামকীচৈব ডটণ্িঃ পাছবারণম****** :