বইয়ের লেখক
বইয়ের আকার
13 MB
মোট পৃষ্ঠা
182
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)— 60°13 aq হচ্ছে আছেও বটে, নাইও বটে । আদি কারণ
হচ্ছেন ঈশ্বর | অবস্বাগুলো হচ্ছে দ্বৈতীয়িক কারণ ।
UTZ বা প্রকারের রাজেয কার্য-কারণীয় শৃঙ্খলে
সবকিছু বাধা ৷ মানসিক অবস্থবাসমূহের পরম্পর।
মনেই সীমাবদ্ধ । তেমনি বিস্তৃতির অবস্থব! অর্থাৎ
বিশেঘ fray গতির পরম্পর৷ বিস্তুতিতেই সীমাবদ্ধ |
an মানসিক অবস্থার ওপর কোনে! পরিণাম ঘটাতে
পারে ন৷। । তেমনি মান্সিক অবস্থাগুলে৷ বিজ্তৃতির
অবস্থার ওপর কোনো পরিণাম ঘটাতে পারে না ।
তবু, শারীরিক পরিণাম-পৃংম্পরা ও মানসিক পরিণাম-
পরম্পরা, ati মূলতঃ একই পরম্পরা--মনের বা
চিত্বের দিক ও বিসজ্তৃতির দিক থেকে আল্যাদা আলাদা
তাবে দুষ্ট হলেই এর! একেবারে ভিন্ন বলে প্রতীয়মান
হয় । (পৃঃ: 92—93) 1 জড়জগৎ ও মনোজগতের
এই ভিন্নত! সত্বেও এদের অনুক্পপত৷ আছে ॥
স্পিনোজার এই মতের বিরুদ্ধে আপত্তি । was TN
অসীম অবস্থা = Wages wre সাকল্য ।
(প্ঃ95-96) | ইন্দ্রিয়জ প্রত্যক্ষের বিঘয় হচ্ছে শরীরের পরিণাম
বিশেঘ 1 এটা জ্ঞানের প্রাথমিক স্তর । এই স্তরে
বাহ্যবস্তর এবং নিজের শরীর সম্বন্ধে যা জান৷ যায়,
তা অবিবিজ্ঞ ও খণ্ডিত । তথাপি এই জ্ঞান মিথ্যা
নয় । অবশ্য Sherry ধারণাকে পূর্ণাঙ্গ বলে ভাবলে,
ধারণাটি মিথ্যা হয়ে পড়ে 1 মিথ্যা ধারণার উদাহরণ
হচ্ছে জাতি বা সামান্যের বিধারণা, উদ্দেশ্যের কল্পনা,
বরচ্ছিক স্বাধীনতার say প্রভতৃতি। সুন্দর ও কৃৎসিত .
প্রভৃতির ধারণা কল্পনার পরায় পড়ে। সন্ধল্প নামক কোন
পদাখ নেই ৷ তথাকথিত rere কল্পনার অস্তভুক্ত !
বিশেষ বিশেঘ ste করার Zon) নিশ্চয়ই সত্য পদার্থ ।
কিন্তু ইচ্ছার কারণ সম্বন্ধে অজ্ঞান থাকলে, এবং Zee
জনিত কাজ NIE সচেতন হলে, আমরা Q ইচ্ছাকে
স্থাধীন বলে কল্পনা করি | (পৃঃ৯97--98) 1.