বিচিত্র প্রসঙ্গ | Bichitra Prasanga

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বিচিত্র প্রসঙ্গ | > PRALINE NINN ND Nal el a Ne Nal Ne Nt NM NaN NT ভিত ভিন DNL NANO LN LON LOLA LOL LOLOL NLL LP Nah NNN at ৭ “কেহ কেহ বোধ হয় মনে করিয়৷ থাকেন যে বৌদ্ধধর্ম এই সকল ভাব প্রবেশ করা নিশ্চয়ই অসম্ভব। সেখানে হলাদিনী কিন্বা বিশ্বজননী শক্তির স্থান কোথায়? কিন্তু একটু স্থির হইয়া পর্য্যালোচনা করিলে দেখিতে পাওয়া যাইবে ষে যাহা অসম্ভব বিবেচিত হইয়াছিল তাহা সম্পূর্ণ সম্ভব হইয়া গিয়াছে। বৌদ্ধধর্শ্বের স্তরে স্তরে এই সকল ভাব প্রবেশ লাভ করিয়াছে। “seta বুদ্ধের ef গ্রহণ করিতেন, তাহাদিগকে বৌদ্ধ fears শরণ লইতে হইত; -বুদ্ধং শরণং গচ্ছামি, ele শরণং গচ্ছামি, সঙ্ঘং শর্ণং গচ্ছামি। কালক্রমে কিন্তু একটা পরিবর্তন দেথা গেল,-- ‘af? রূপান্তরিত হইয়া] “প্রজ্ঞা” নামে পরিচিত হইলেন; প্রজ্ঞার wale কল্পিত হইল। বুদ্ধও বেদাস্তের ব্রহ্ম বা সাংখ্যের পুরুষ হইয়া দাড়া- ইলেন; ধর্ম প্রজ্ঞা নামে পরিচিত হইয়া! বেদাস্তের মায়া বা সাংখ্যের প্রকৃতির তুল্য হইয়া গেলেন। এইকরূপে মহাযানী বৌদ্ধমত VE হইল | কণিষ্কের সময়ে এই মহাযানী বোদ্ধমত যথেষ্ট প্রসার লাভ করিয়াছিল। “এই মহাযানী বৌদ্ধমতের পরিণাম হইল তান্ত্রিক বৌদ্ধর্শা। অল্পে অল্পে ক্রমশঃ; এই পরিবর্তন সংঘটিত হইল । বৌদ্ধধর্কে জনসাধারণের ate করিবার oo নান৷ নৃতন তত্ত্ব ও নূতন অনুষ্ঠান দেশ বিদেশ হইতে আনিয়া উহার মধ্যে স্থান দিতে হইল। “দেখিতে দেখিতে বৌদ্ধ মহাযান ব্যান মন্ত্যান কালচক্রযান প্রভৃতি নানা শাখা প্রশাখা বিস্তার করিল। সেই সকল দলের মধ্যে নানা- প্রকার গোপনীয় তাস্ত্রিক Sabla প্রবেশ লাভ করিল। ফলে দাড়াইল এই যে, আমাদের এই হিন্দু সমাজের বহু তান্ত্রিক BREA সেই TEE বৌদ্ধ অনুষ্ঠানের নামান্তর মাত্র। বৌদ্ধ তন্ত্র ও fey তন্ত্র, কে কাহার: নিকট খণী ইহা লইয়| একটা বিবাদ আছে। উভয়ের মধ্যে



Leave a Comment