ভারতবর্ষীয় ন্যায়দর্শন | Bharatbarshio Naydarsan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
তারতব্বীয় ন্যায়দর্শন। 4 ন্যায়দর্শলকে অর্থ-শান্তরের মধ্যে পরিগণিত wal যাইতে পারে; সতরাং বোধ হয় যে, গাঙ্গেশোপাধ্যায় এই নিমিত্ত ন্যায়দর্শনকে ay fen অর্থশাস্ত্র না বলিয়া, ইহাকে চিন্তাশাস্ত্র বলি- য়াছেন। আমাদিগের বোধ হয়, যে গাঙ্গেশোপাধ্যায়ের মত গ্রহণ করায়, কোন দোষ হইতে পারে না? কারণ, এই মত গ্রহণ করিলে, Ate এবং অন্তর উভয় বিষয়কেই ন্যায়শাস্ত্রের আলোচ্য বিষয় করা যাইতে পারে । যে মনোবৃত্তির প্রভাবে, আগমিক ও cate তর্কের তু হইতে ফল নিষ্পন্ন করা মায়, তাহাকে চিন্তা! বলে ৷ চিন্তা বাক্যবিহীন হইতে পারে; কারণ, জন্মবধির এবং qe চিন্তা করিতে পারে। কিন্তু fala ফল বাক্য ব্যতিরেকে প্রকাশ Saaz aie বাক্যই চিন্ক(র প্রতিনিধি, এবং বাকাই বাহ্যা- স্তর বস্তুর নাম ; সুতরাং, বাকা ন্যার-শাস্ত্রের আলেোচা বিষরের মধ্যে একটা প্রধান বিষয় | পূর্বে বল৷ হইয়াছে যে, তর্ক atatetsta বিষয় ঘটত হই- লেও, উহাদের আক্বকতি একই seta, .তর্কের আক্কতি, অর্থ বোধক শব্দ ভিন্ন কেবল চিহ্ন দ্বারা প্রকাশ করা যাইতে পারে। যে nents, চিহ্ন ata নিষ্পন্ন করা যাইতে পারে, তাহাদিগকে , অবচ্ছিনন শাস্তের মধ্যে গণ্য করা যাইতে পাঁরে। foe দ্বারা প্রকাশিত তর্কের আক্বতি, €্য কোন বিধয়-বটিত wet পৰিণত করা যাইতে পারে ; সুতরাং, তর্কের মাকৃতির সিদ্ধামিদ্ধতা স্থির করিবার জন্য, চিহ্ন ব্যবহার করা বিশেষ tees | *যে সকল চিহ্ন দ্বারা কোন তর্ক প্রকাশিত হয়, তাহাদিগকে মুর্তি” বল) যায়। যথা, “ABT পক্ষী হর অওজ” ইত্যাদি তর্কে পক্ষী, অওজ



Leave a Comment