For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ণ্ a] নাট্য “হুর্গলতা'র “সরলা য় রপাস্কর, শরৎচন্দ্রের ছেনাপাওদা”র “যোড়নী'র নাটারূপ
গ্রহণ এবং অতি আধুনিক বহু উপস্কাসে আছে। কিন্তু উপস্তাসকে নাট্যরপ
দিতে গেলে নাট্যকারের কাছে উপস্কতাসের বহু চরিত্র, ঘটনা, সংলাপ com
অপ্রয়োজনীয় হুয়ে পড়ে, তেমনি wafers নাটকের cece কেন্দ্রীয় বক্তব্যের
অভতিসংষত প্রকাশের জন্য নৃতন দৃশ্য, ঘটনা ও চরিত্র ইত্যাদি we করতে aT
উভয়ের সম্পর্ক নির্ণয়ে এদিকটিও উল্লেখ্য । বর্তমান কাল নাটকের বহু ও বিবিধ পরীক্ষার at: অতি আধুনিক
নাট্যকার তুূমিকায়, দৃশ্তারস্তে, এমন কি দৃশ্য ও নাটক শেষে এমন সব ভাষণ
যোগ করেন যা প্রধানত নাট্যকারের। এ প্রচেষ্টায় নাটক Gracy অনেক
সান্নিধ্যে আসতে পারে। কিন্তু যা এখনো পরীক্ষা পর্বে, তার স্থায়ী সিদ্ধান্তে
আসা আজও বিলম্বিত | -বী.দ WY নাট্য--রবীন্দ্রণাট্যের তিনটি ধাপ আছে। এক শ্রেণীর নাটকে
মানব অভিনেতাই দুষ্ট হয়, প্রকৃতির কোনে স্থান নাই। দ্বিতীয় শ্রেণীতে মানুষ
প্রধান অভিনেতা, esfe সজীব ও সঙন্কেতময় পটতূমিকা। তৃতীয় শ্রেণীর
নাটকে প্রকৃতি প্রধান অভিনেতা, মাছষ পঢটতুমিতে মাত্র আছে, কখনো
ব্যাখ্যাতা-রূপে, SATAY কেবল দর্শকবপে WE | আমরা এই তৃতীয় শ্রেণীর নাটককেই প্রকৃত খতুনাট্য বলিতে চাই ।
আমাদের মতে নিয়লিখিত পাঁচখানি নাটককে প্রকৃত খতুনাট্য বলা চলে।
শেষবর্ষণ, বসস্ত, নটরাজ-খতুরঙ্গশালা, নবীন ও শ্রাবণগাথা গঁতোৎসব,
yy ও বর্ষামঙ্গল প্রায় এই শ্রেণীর রচনা, কিন্তু কোনক্রমেই এগুলিকে
নাটক বলা চলে না--এগুলি বিশেষ বিশেষ খৃতু-অতিনন্দন উপলক্ষে রচিত বা
সন্কলিত গানের মালা মাত্র, নাটকীয় লক্ষণদানের কোন প্রচেষ্টা এগুলিতে
নাই। কিন্তু যে পাচখানিকে apathy বলিয়া উল্লেখ করিলাম তাহাও খতু-
অভিনন্দন উপলক্ষে রচিত, কিন্তু পাত্রপাত্রীর সমাবেশ, প্রবেশ ও প্রন্থান
প্রভৃতি ইঙ্গিতের দ্বারা এগুলিকে নাটকীয় করিয়া তুজিবার সচেতন
চেষ্টা আছে। এই সব নাটকে দুই শ্রেণীর অক্িনেতা দৃষ্ট হয়, মানব ও প্রকৃতি । হয়তো
কোনে! রাজসভাতে খতু-উৎসব লাগিয়াছে। রাজসতার পারিপান্থিকের