For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)BAVA | > সেই কারণকেই যে আরম্ভবাদিগণ অসমবায়ি কারণ
বলিয়| থাকেন- ইহা পূর্বেই উক্ত হইয়াছে | _কণাদ এবং গোতম এই দুইজন wales আরম্ভ-
বাদী | কণাদ-প্রণীত দর্শন শাস্ত্র বৈশেষিক দর্শন বলিয়া
প্রসিদ্ধ ৷ গোতম প্রণীত দর্শনকে ন্যায় দর্শন কহা যায়। গোতম এবং কণাদ--এই উভয় মহর্ষির মত এই
যে,--কার্য্য ও কারণ পরস্পর ভিন্ন। যে সুূত্রগুলি
পরস্পর মিলিত হইলে Wa হয়--সেই সূত্রগুলিই যে
TH, তাহা নহে। সূত্র গুলি বন্ধ্রের কারণ, TERA সূত্র
গুলির কার্য্য। BH ও কারণ যখন পরস্পর ভিন্ন-_
তখন সূত্র ALS যে বস্ত্র তাহা কখনই সম্ভবপর নহে;
যেহেতু কারণ ও কার্য Ay একই বস্তু হইত-_ তাহা
হইলে, লোকে sty fra করিবার জন্য প্রযত্ব করিত
না। কেন না, StH যখন কারণ হইতে ভিন্ন নহে-_
আর সেই কারণও যখন পূুর্ববসিদ্ধই রহিয়াছে, তখন
কার্য্য ও যে পূর্ববসিদ্ধ--ইহা! বলিতেই হইবে। HAT
যদি পূর্বব সিদ্ধই হয়--তবে তাহাকে উৎপন্ন করিবার
জন্য আবার চেষ্টা কেন ? তাহা ছাড়৷ আরও Wy
এই যে,--কারণের দ্বারা যে সকল SiH সিদ্ধ হয়, কার্য