সাংখ্যদর্শনম্ | Sankhyadarshanam

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভূমিকা | 4 শ্রুত্যেকশরণৈনূিঃং । Cafmatca ত বৈয়াসে বিকরুদ্ধাংশো a কশ্চন। won বেদার্থবিজ্ঞানে ক্রুতিপারং গতৌ হি তৌ ॥” ইতি পরাশরোগপুরা- ণাদিভ্যোংপি ব্রহ্মমীমাংসায়া ঈশ্বরাংশে বলবত্বং। তথা--“স্তায়তন্ত্রাণ্যনেকানি তৈন্ডৈরুক্তানি বাদিভিঃ। হেত্বাগমসদাচারৈর্যদ্যুক্তং তদুপাস্ততাম্‌।” ইতি মোক্ষধর্ম্মবাক্যাদপি পরাশরাদ্যখিলশিষ্টব্যবহারেণ* ব্রম্মমীমাংসান্তায়বৈশে- যিকাছাযক্ত ঈশ্বরমাধকল্পাঠ্ এব গ্রাহেো! বলবত্তাৎ। weil “as ন পপ্তত্তি ধন: সাংখ্যা অপি মহেশ্বরম্‌। অনাদিনিধনং SH তমেব শরণ ব্রজ ।” বাঁদিকৌর্মাদিবাক্যৈঃ সাংখ্যানামীশ্বরাজ্ঞানম্যৈব নারায়ণাদিন| প্রোক্ক- a feu ব্র্মমীমাংসায়! ঈশ্বর এব yeas বিষয় উপক্রমাদিভিরবধৃতঃ। “শে তস্য বাধে শান্ত্রস্যৈবাপ্রামাণ্যং AW যৎপরঃ ays ন শব্ার্থ ইতি HSU সাংখ্যশাস্ত্রম্য তু পুরুষার্থতৎসাধনপ্রকৃতিপুর্ষবিবেকাবেৰ মুখ্য পি ॥তিবিকুদ্ধাংশ পরিত্যাগ করিবে । জৈমিনি ও trade tary কোন: it বিরুদ্ধ অংশ বর্ণিত হয় নাই। যেহেতু তাহারা বেদার্থপরিষ্ঞানে taney ছিলেন ।” ইত্যাদি পারাশরবাক্য ও উপপুরাণাদিদ্বারা' ব্রম্- ীমাংসার ঈশ্বরাংশে বলবত্তা জানা যায়। “পৃথক্‌ পৃথক্বাদীরা ভ্তায়তন্ত্রাদি সনেকানেক শাস্ত্র প্রনয়ণ করিয়াছেন, তাহার্দিগের মধ্যে যে অংশ হেতু, আগম ও সদাচারযুক্ত, সেই অংশই গ্রহণ করিবে।” ইত্যাদি মোক্ষধর্দবাক্যে পরাশরাদ্বির শিষ্টবাক্যব্যবহারে জান যায় যে, SATA, DH বৈশে- feather উক্ত গ্রন্থে ঈশ্বরসাধক অংশই গ্রহণ করিবে। যেহেতু উক্ত শাস্ত্রসমূহে ঈশ্বরসাধক অংশেরই বলবত্ত৷ আছে। আর “সাংখ্যযোগিগণ ও ca মহেখ্বরকে জানিতে পারে না, অতএব সেই অনাদিব্রদ্ধমের শরণাপন্ন হও ।” ইত্যাদি কুষ্পুরাণোক্তবাক্যে নারায়ণ সাংখ্যদ্বিগেরও ঈশ্বরজ্ঞান উক্ত করি. যর়াছেন। বিশেষতঃ ব্রহ্মমীমাংসাগ্রদ্ধে আদি হইতে অন্ত পর্য্যন্ত ঈশ্বরই প্রতিপন্ন হইয়াছে । সেই শাস্ত্রের ঈশ্বরগ্ুতিপাদনই মুখ্য Saw তাহার সেই অংশের বাধ হইলে শান্তেরই অপ্রামাণ্য হইয়া পড়ে। যে শব্বের যাহা উদ্দেশ্য, তাহাই cas শব্দের অর্থ । ব্রহ্মমীমাংসাতে কেৰ্ল ঈশ্বর- প্রতিগাদনই শান্তকর্তার অভিলধিত। লাংখ্যশান্ত্রে কেবল পুকুষার্থনাধন



Leave a Comment