For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)১০ ভক্ত কবীব জাগতিক স্থুখ-শাস্তি ভগবানই বুঝি হবণ কবে নেন। নৈলে, তারা যে
BABA হযে ভগবানকে চাইতে পাবে না। আব অনন্যমন] হযে ভগবানকে
না চাইলে তাঁকে ত পাওয়া যান না? সাধুদেব মধ্যে এবটি কথা প্রচলিত
আঁছে--ভগবান বলছেন-- যে কবে আমাব আশ GIA কবি সর্বনাশ, তবু যদি
না ছাড়ে আশ আমি হই তাব দাসেব দাস।” তাই বোধ হয Alanine
পাবিবাবিক জীবনে স্থ*-শাস্তি পাননি | তবে ga, অশান্তি কিছুই কবীবদাসকে বিচলিত কবতে পাবেনি।
আমবা পূর্বেই উল্লেখ কবেছি, এ সবেব দরুণ বল" তাব ঈশ্ববাহবাগ Glee
গভীবতব state | ব্বীবদাস ছিলেন স্বভাবউদাসী “মস্ত? মানয। হিন্দীতে
‘HE? বলে তাকেই, যে আপন ভোলা AHA সব সম্যই কোনে ভাঁবে বিভোব
হযে থাকে, সংসাবেব ভাবনা যে একটুও ভাবে না, অতীতে কি কলেছে a
কবেছে তাঁব forte বাথে না বর্তমানে কি কবছে না ঝকবছে তা নিযেও মাথা
ঘামায না, আব ভর্বিয্যতেব কোনো ধাঁবই vite না।১ এমনি ধবণেব ব্যোমভোলা ania মান্য ছিলেন কবীন্দাস। কিন্তু তাই
বলে Sta মধ্যে কোনো ASA ভাববিহ্বলতা বা ছুর্বলতাব চিহ্ন মাএও ছিল না |
অতি fea ছিল Sta বুদ্ধি। 'অনমনীয ছিল তাঁব চবিনে« দৃঢ়তা। তিনি
একবার যা বিশেষ বিব্চেনাব পব Hot বলে গ্রহণ করতেন, বিছুতেই কোনে
কাবণেই তাৰ থেকে বিচ্যুত হতেন না। সাবা ছুনিযা বিকদ্ধে গেলেও নয।
আব এবটা কথা। ক্বীবদাস ছিলেন বিশেষ বিচান্দীল মাহুয। কোনে
কিছুই তিনি fan বিচালে গ্রহণ কবতেন না। “তিনি সত্যকে পবথ afar
লইতেন ।”*২ ক্বীবদাস ছিলেন ভক্ত আব ভক্তজনোচিত বিনযও তাঁব মধ্যে যথেষ্ট ছিল |
কিন্তু একটি জায়গায সাধারণ ভক্তদেব সঙ্গে বিশেষ কবে বৈষ্ণব ভক্তদেব
সঙ্গে তাব একটি as বড পার্থক্য ছিল। তিনি নিজেকে কথনো হীন পতিত
মনে কবতেন না।* ক্বীবদাসেব আত্মবিশ্বাস ছিল অসাধাবণ। নিজেব
সম্বন্ধে বা নিজেব ee সম্বন্ধে বা নিজেব সাধনা সম্বন্ধে Sta মনে বিপ্দুমাত্র
দ্বধিধাব ভাব জাগে নি কোনো দিন। ডাঃ শহাজারীপ্রসাদ দ্বিবেদীজী > কৰীর পৃঃ ১৫৭
২ ভারতীয় মধ্যযুগে সাধন!র stay পৃঃ ৭১
৩ কবীর পৃঃ ১৬৯