কুলার্ণবতন্ত্রম | Kularnabatantram

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
উপক্রমণিকা > কুলার্ণবতন্ত্রে বেদাচার, বৈষ্ণবাচার, শৈবাচার, দক্ষিণাচার, বামাচার, সিদ্ধান্তাচার এবং কোলাচার--এই সপ্ত আচারে সাধনার Baza সোপানের BASS! নির্দিষ্ট হয়েছে। উক্ত তন্ত্রানুসারে সাধনার প্রথম স্তর বা সোপান বেদাচার আর ক্রমোদ্ধতানুসারে সর্বোচ্চ স্তর বা সোপান কোলাচার।» Pinta গুরুশিয়াপরম্পরায় আগত এবং সাক্ষাৎ শিবপ্রদ। এট শ্রেষ্ঠ থেকে শোষ্ঠতর ।২ - কুলধর্যের শ্রেষ্ঠত্ব প্রতিপন্ন করার জন্য শিবমুখে বলা হয়েছে--বেদাগমরূপ মহাসমুদ্র জ্ঞানরূপ Tye, দ্বারা মন্থন করে আমি সারভূত কুলধর্ম উদ্ধার করেছি ।* লক্ষ্য করার বিষয়, কুলার্ণবতন্ত্রমতে কুলধর্ম বেদ ও আগমের সারভুত অর্থাৎ এতে বেদ ও আগম তথা তন্ত্রের যা সার তার সমন্নয় কর] হয়েছে। অথবা বলা যায়, বেদের সার আর আগম তথা তন্ত্রের সার যে অভিন্ন তাই প্রতিপন্ন wal হয়েছে । আর এটি হয়েছে জ্ঞানের সাহায্যে । এ দ্বারা স্পষ্কই সূচিত হয়েছে কুলধর্ম জ্ঞানমূলক। * 1 কয়েকটি* বচন জুড়ে নানা উপমা ও রূপকের সাহায্যে কুলধর্মের শেষ্ঠত্ কোথায় তার নির্দেশ করতে গিয়ে বলা হয়েছে--কৌলমতের অনুসরণে মানুষ সদ্য মোক্ষলাভ করতে পারে । কিন্তু অন্যমতের অনুসরণে বহুকালের মসাধন৷ দ্বারা এটি হতে পারে ।* » অন্যমতে, যে যোগী সে ভোগী হতে-পারে না আর যে ভোগী সে যোগী we পারে না । কিন্তু কৌলমতে যোগ ও ভোগ একই সঙ্গে চলে ।৬ শুধু তাই নয়। কুলধর্মে ভোগ হয়ে যায় যোগ, প্রত্যক্ষ পাতক হয়ে যায় সুকৃতি আর সংসার হয়ে যায় মোক্ষসাধন it এটি কুলধর্মের শ্রেষ্ঠত্বের অন্যতম হেতু, কিন্তু ধর্ম সম্বন্ধে প্রচলিত ধারণার সম্পূর্ণ বিরোধী । এই কারণেই এই ধর্ম ভিন্ন মতাবলম্বীদের দৃষ্টিতে গহিত । আলোচ্য was যে একে লোকধর্মবিরুদ্ধ বলা হয়েছে তা লক্ষ্য করা৷ গেছে। তবে, লোকধর্মবিরুদ্ধ হলেও এ ধর্ম প্রামাণ্য। কারণ, এটি প্রত্যক্ষফলপ্রদ | আর প্রত্যক্ষই সর্বশেষ্ঠ প্রমাণ 1” এই প্রসঙ্গে একটি বিষয়ের প্রতি দৃষ্টি আকৃষ্ট হয়। কুলার্ণবতন্ত্র প্রকাশের সময় যে অন্য শাস্ত্রে কুলধর্মের নিন্দা sai হয়েছে তার ইঙ্গিত উক্ত তন্ত্রেরই > ২(৭-৮ ২ ale © Ride ৪ ২1১২-১৯ s ৫ ২।২২ ৬ ২২৪ ৭ ২২৫ ১ ৮ ২(।৮৮-৮৯



Leave a Comment