সনাতন ধর্ম্ম | Sanatan Dharmma

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ZAI | ¢ ara, Cia, নিষিদ্ধভক্ষ্যবর্জন, ates, yearns, cotati পাঠপ্রভৃতি vite; কিন্তু ama ei নহে। যাহার মন wh, তিনিই ass ধার্মিক, কর্ম বহুস্কলে aig cores বটে কিন্ত কর্মই ধর্মের একমাত্র লক্ষণ নহে । কর্মের উদ্দেশ্য ভাবশুদ্ধি--কন্ম ধর্মদীবন গঠনের সাহায্য করে; এজন্য SH কোনমতে বর্জনীয় নহে । Fey যাহাদের প্রয়োজন নাই, তাহারা ভগবৎপ্রীতের উদ্দেশে, নিষ্কামভাবে ৰা লোকশিক্ষার নিমিত্ত কর্মের অহইষ্টান করিয়৷ থাকেন। বর্ততমানকালে fears ধর্মাঙ্গকে ধর্ম বলিয়] বিবেচনা Fa যেমন এক সম্প্রদ্ধায়েত্ত প্রধান দোষ zeal উঠিয়াছে অন্তদিকে তেমনি তথাকথিত শিক্ষিত সম্প্রদায় ধর্মের আচরিগুলিকে একান্ত অনাবশ্যক আবর্জন। মনে করিয়া সম্পূর্ণতঃ ত্যাগ করেন BAS অত্যন্ত শোচনীয়। এই ব্যাধির ays. Bay ধর্শসম্বন্ধে আলোচনা এবং: HIS জীবনযাপন। cates আলোচনায় কোন ফলোদয়ই হইবে না। পূর্বেই Ge হইয়াছে wei ধরিয়। রাখে, তাহাই ধর্ম। ধণশ্বের অভাবে বস্তুর বস্তুত্ব থাকে না। মানবমাত্রেই জীব; work তাহার: জৈব ধর্ম সাধারণ হইলেও দৈবধন্ম অপেক্ষ। একট! বড় ধর্ম আছে %. তাহ। Was) বস্তুভেদে ধর্মভেদ হয় -সকলের ধর্ম সমান্‌ ays যেমন প্রক্কতিভেদে ভেষজের ব্যবগা, CRA মনোগতগুণের তার- watery ধর্মব্যবদ্থা। মাগইযের যে পরিমাণে জ্ঞান আছে, we" তাহা নাই। পতশুমানবের caqed casei এক; কিন্তু মা?ষের তাহা অপেক্ষা অধিক অগশীলনের বস্তু রহিয়াছে। এই মানবত্ত সম্পাদক গুণগুলির অনুশীলনই eh) পশু ও মানবের প্রধান পার্থকা--মানবেরু fafe নিষেধ জ্ঞান আছে; পশ্তর সে জ্ঞান নাই -আছে কেবল প্রকৃতিগত প্রবৃত্তিমূলক জ্ঞান। পশু সহজ সংস্কারের বশ; মানব সহজাত সংস্কারকে



Leave a Comment