For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)নয়। fees জীবনানন্দ fe কেবল কোতুকের fre থেকেই দেখতে পাচ্ছিলেন এই
কাঁবকে, না তার চেয়ে বোৌঁশ THR, ? 'পাগলা দাশ”র ভ্যাঁমকায় রবীন্দ্রনাথও লিখোঁছলেন
স্কুমারের 'আঁবাঁমশ্র হাসারসে'র কথা, 1তাঁনও লক্ষ করোঁছলেন এ-কাঁবর “Alaris
Rag বাঁচল ও স্বচ্ছম্দ ote, তাঁর ভাবনমাবেশের অভাবনীয় অসংলগ্নতা” | প্রাঁতভডার
‘ABST কথাও বলেন রবাীন্দ্রনাথ, যে-স্থকীয়তা Tora দেখেন তাঁর বশুদ্ধ হাসির
গান*-এর TAS । কিন্তু জীবনানন্দ যখন লেখেন সুকুমার রায়ের প্রসঙ্গে, তখন নিজের
ধরনেই তাঁর মনে পড়ে 'আমাদণের এই পণবথবীর ভিতরেই আরো অনেক প্যাঁথবীর
প্রসঙ্গ। এ-পণরথবীকে ee পায় কোনো সবীষ্টপরা্ণ মন, তার মধ্য য়ে সে-মন
ধরে দেয় আমাদের পাঁর।চত জগতেতবই একটা ‘Samra অথবা বদ্যাতাঁয়ত* রূপে ।
Toe’ বলেন জীবনানন্দ “BHAA রায়ের ATAT, আবোলতাবোল এ যা সত্য হয়ে
ফলে উঠেছে তা মোটেই আমাদের চেনাজানা পতাঁথবী ক্ংবা তার প্রাঁতচ্ছাবর মতো
বাস্তব না হয়েও তেমান পাঁরগত ও CONTA সত্য ।' APSHA অন্য মনের তুলনায় সুকুমার রায়ের একটা স্বা তন্র্যই দেখেন জীবনানন্দ,
Tory সে-স্থাতন্ত্রা fase হাাঁসর কারণেই নয়, বাস্তব না হয়েও সত্যকে ধরবার ভিন্ন গর
একটা বৈশিজ্টো । এই Cater সুকুমার রায়ের লঘ জগৎ হয়ে দাঁড়ায় উপলাঁদ্ধরও
এক জগৎ ৷ TASB পাঠক একাদন স্থাররালিজমের আনম্দেলনে দেখোঁছলেন কেবল
অর্থহীন আবোলতাবোল, Satara মতে৷ আধ্বানক sla asta Tess
হাঁচ্ছলেন অসংলগ্ন প্রলা স বলার দায়ে । আর জীবনানন্দের মতো কেউ কেউ উদ্ভট
এই ছড়'ছাঁবর মধ্য TMS পেরে যাঁচ্ছলেন বাস্ত:ব-অবাপ্তবে মেশানো একটা গণনায়
AAA, CHL CAS কোনো চাঁকত স্ফুরণ, কাঁবতারই কোনে অন্য ধরনের স্বাদ | TAMA বা সুকুমার বায়ের মতো লেখকেরা তাই ঘরে বেড়ান একই সঙ্গে দ:ই ভিন্ন
তলে ঃ£ ছোটোণের আর বড়োদের US তল, রঙ্গের আর সত্যের দুই তল। সুকুমার
রায়ের বিষয়ে আরে। একটু এঁগয়ে হয়তো বলা যায় ঃ খেয়ালের আর কল্পনার দুই তল |
এ দ:ই তলের THULE একটা ইাঁঙ্গত ধরা আছে 'আবোলতাণে।ল'”-এর সূচনা-কাঁবতায় |
সে কাঁবতায় খ্যাপাঁমকে আহ্বান করেন BEAT রায়, যেমন রবান্দ্রনাথও একাঁদন
করবেন তাঁর 'খাপছাড়া'ম ৷ বন্ধেন খোলস খ'সয়ে সেখানে একটু চপলগ করতে
চাইবেন রবীন্দ্রনাথ, বলবেন, 'মনখানা CMSA Arias eater,’ আর তার Calas
হিসেবে জানাবেন যে 1বাঁধর চারটে TIA মাছে চার রকমের aE । একটাতে দশ'ন,
একটাতে বেদ. একটাতে কাঁবতা, আর “MEGS হো হো রবে পাগলা বেড়া ভেঙে
উঠে উচ্ছ্বাসয়া ।' রণীন্দ্রনাণের ছিল aera বহ: ম্খচ্ছাব, তাই এর এত আলাদা করে
নিতে পেরোছলেন তান, fare সুকুমার রায়কে একই মুখে ধরতে হয় এই কাঁবতা
আর MNT, তাই 'খেয়ালখোলা'কে ডাক দেন তাঁন “'স্থবূপনদোলা'য় । খ্যাপার গানে
যে কোনে৷ মানে নেই WA নেই, সেকথা বলবার পরেই Tota 1লখতে পারেন “উধাও
হাওয়ায় মন ভেসে AR কোন: BAA এর মতো নিছক বোম্যা্টক কোনো লাইন।
অসম্ভবের গানই তাঁন করেন বটে, 1কষ্তু তারই 1ভতরে ভি হরে feta রেখে যান সেই ১৯