সুকুমার রায় : শিল্প ও সাহিত্য | Sukumar Ray : Shilpa O Sahitya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
নয়। fees জীবনানন্দ fe কেবল কোতুকের fre থেকেই দেখতে পাচ্ছিলেন এই কাঁবকে, না তার চেয়ে বোৌঁশ THR, ? 'পাগলা দাশ”র ভ্যাঁমকায় রবীন্দ্রনাথও লিখোঁছলেন স্কুমারের 'আঁবাঁমশ্র হাসারসে'র কথা, 1তাঁনও লক্ষ করোঁছলেন এ-কাঁবর “Alaris Rag বাঁচল ও স্বচ্ছম্দ ote, তাঁর ভাবনমাবেশের অভাবনীয় অসংলগ্নতা” | প্রাঁতভডার ‘ABST কথাও বলেন রবাীন্দ্রনাথ, যে-স্থকীয়তা Tora দেখেন তাঁর বশুদ্ধ হাসির গান*-এর TAS । কিন্তু জীবনানন্দ যখন লেখেন সুকুমার রায়ের প্রসঙ্গে, তখন নিজের ধরনেই তাঁর মনে পড়ে 'আমাদণের এই পণবথবীর ভিতরেই আরো অনেক প্যাঁথবীর প্রসঙ্গ। এ-পণরথবীকে ee পায় কোনো সবীষ্টপরা্ণ মন, তার মধ্য য়ে সে-মন ধরে দেয় আমাদের পাঁর।চত জগতেতবই একটা ‘Samra অথবা বদ্যাতাঁয়ত* রূপে । Toe’ বলেন জীবনানন্দ “BHAA রায়ের ATAT, আবোলতাবোল এ যা সত্য হয়ে ফলে উঠেছে তা মোটেই আমাদের চেনাজানা পতাঁথবী ক্ংবা তার প্রাঁতচ্ছাবর মতো বাস্তব না হয়েও তেমান পাঁরগত ও CONTA সত্য ।' APSHA অন্য মনের তুলনায় সুকুমার রায়ের একটা স্বা তন্র্যই দেখেন জীবনানন্দ, Tory সে-স্থাতন্ত্রা fase হাাঁসর কারণেই নয়, বাস্তব না হয়েও সত্যকে ধরবার ভিন্ন গর একটা বৈশিজ্টো । এই Cater সুকুমার রায়ের লঘ জগৎ হয়ে দাঁড়ায় উপলাঁদ্ধরও এক জগৎ ৷ TASB পাঠক একাদন স্থাররালিজমের আনম্দেলনে দেখোঁছলেন কেবল অর্থহীন আবোলতাবোল, Satara মতে৷ আধ্বানক sla asta Tess হাঁচ্ছলেন অসংলগ্ন প্রলা স বলার দায়ে । আর জীবনানন্দের মতো কেউ কেউ উদ্ভট এই ছড়'ছাঁবর মধ্য TMS পেরে যাঁচ্ছলেন বাস্ত:ব-অবাপ্তবে মেশানো একটা গণনায় AAA, CHL CAS কোনো চাঁকত স্ফুরণ, কাঁবতারই কোনে অন্য ধরনের স্বাদ | TAMA বা সুকুমার বায়ের মতো লেখকেরা তাই ঘরে বেড়ান একই সঙ্গে দ:ই ভিন্ন তলে ঃ£ ছোটোণের আর বড়োদের US তল, রঙ্গের আর সত্যের দুই তল। সুকুমার রায়ের বিষয়ে আরে। একটু এঁগয়ে হয়তো বলা যায় ঃ খেয়ালের আর কল্পনার দুই তল | এ দ:ই তলের THULE একটা ইাঁঙ্গত ধরা আছে 'আবোলতাণে।ল'”-এর সূচনা-কাঁবতায় | সে কাঁবতায় খ্যাপাঁমকে আহ্বান করেন BEAT রায়, যেমন রবান্দ্রনাথও একাঁদন করবেন তাঁর 'খাপছাড়া'ম ৷ বন্ধেন খোলস খ'সয়ে সেখানে একটু চপলগ করতে চাইবেন রবীন্দ্রনাথ, বলবেন, 'মনখানা CMSA Arias eater,’ আর তার Calas হিসেবে জানাবেন যে 1বাঁধর চারটে TIA মাছে চার রকমের aE । একটাতে দশ'ন, একটাতে বেদ. একটাতে কাঁবতা, আর “MEGS হো হো রবে পাগলা বেড়া ভেঙে উঠে উচ্ছ্বাসয়া ।' রণীন্দ্রনাণের ছিল aera বহ: ম্‌খচ্ছাব, তাই এর এত আলাদা করে নিতে পেরোছলেন তান, fare সুকুমার রায়কে একই মুখে ধরতে হয় এই কাঁবতা আর MNT, তাই 'খেয়ালখোলা'কে ডাক দেন তাঁন “'স্থবূপনদোলা'য় । খ্যাপার গানে যে কোনে৷ মানে নেই WA নেই, সেকথা বলবার পরেই Tota 1লখতে পারেন “উধাও হাওয়ায় মন ভেসে AR কোন: BAA এর মতো নিছক বোম্যা্টক কোনো লাইন। অসম্ভবের গানই তাঁন করেন বটে, 1কষ্তু তারই 1ভতরে ভি হরে feta রেখে যান সেই ১৯



Leave a Comment