কপালকুণ্ডলা-তত্ত্ব [সংস্করণ-২] | Kapalkundala-tattwa [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
নারীপ্রকৃতির উপাদান | 4 অবস্থায়' মানবপ্রক্তি বিশুদ্ধ অবিকৃত থাকে এই মতবাদ প্রচার করেন এবং সত্যতার Ry আদিম বর্বর প্রকৃতির উচ্ছ্বাসপুর্ণ প্রশংসা করেন-_ তাহাদিগের মতে ( noble savage ) মহনীয়-চরিত্র বর্বর আদর্শমানব। সভ্য জগৎ হইতে বছদূরে লালিত-পালিত নরনারী-চরিত্রের সরলতা, কোমলতা, পবিত্রতা, উদারতা প্রভৃতি aned বর্ণনা করিয়৷ ফরাসী লেখক সেণ্ট পিয়ের (St. Pierre) Paul & Virginia ও The Indian Cottage নামক দুইটি উপাখ্যান রচনা করেন । এই চিত্রগুলি রমণীয় | পক্ষান্তরে ইহার এক শতাব্দী পূর্বে ইংরেজ কবি ড্রাইডেন শেক্ষ্পীয়ারের উপরে খোদকারি করিম্ন| মির্যাণডার ভগিনী corfaeta we করেন, সেই উদ্ভট স্ত্রী-খয্যশৃূঙ্গ নিতান্ত অশোভন । ওয়ার্ডস্‌ওয়ার্থের পুর্বোল্লিখিত কবিতাও এই মতবাদের ভিত্তির উপর প্রতিষ্ঠিত । নারীপ্রকৃতির উপাদান | এক্ষণে উল্লিখিত দার্শনিক প্রশ্নট আর একদিক্‌ হইতে বিচার করিয় দেখা arse) প্রকৃতি-পালিতা নারীকে কাব্যের কেন্দরস্থানীয়া করিতে হইলে তাঁহার প্রকৃতিতে আমরা কি fe উপাদান কল্পনা করিতে পারি? অবশ্য আদিম মানবপ্রকৃতিতে স্ত্রী-পুরুষ-নির্বিিশেষে ছুর্দাম কৌতূহলপরায়ণতা, বিস্ময়, স্বাধীনতাপ্রিয়তা, সাহস, বুদ্ধিবৃত্তি প্রভৃতি স্বভাবজ afe থাকিবে। কিন্তু এই সকল বুত্তিতে রমণীর রমণীয়ত্ব সম্পাদিত হয় না। রমণীয় রমনীতে আমরা দেহের সৌন্দর্য্য, হৃদয়ের কোমলতা wae কায়িক বাচিক ও মানসিক পবিত্রতা আশা করি। awe ও সরলতা উভয় গুণই নারীপ্রক্কৃতের ভূষণ; বঙ্কিমচন্দ্র লঙ্জাকে 'স্্রী-স্বভাবস্থুলভ” বলিয়াছেন * ; কিন্তু এ দুইটি এক হিসাবে পরস্পরের ee oe পলা পা আল জনন আজান তং a RR Ce meee তা mee ০০০৬ কলে Re কাছ ree eee eae mrs eee চা re — tee আনন্দমঠ ( ২য় খ্‌ণ্ড, ১ম পরিচ্ছেদ, শান্তিচরিত্রের বিকাশ ) |



Leave a Comment