বঙ্গের জাতীয় ইতিহাস [ভাগ-১] [সংস্করণ-২] | Banger Jatiya Itihas [Pt. 1] [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
-ত্লাশপ্য-শিশন্স* RTT | আদি 'বণিকূসমাজ a -. যংকালে পুণ্যভূমি ভারতবর্ষে যাডিরক. আর্য্যগণের পূর্ণ আধিপত্য প্রতিষ্ঠিত হয়ু নাই, এমন কি, যে সময়ে বৈদিক আর্ধাসমাজে চাতুর্বর্যাবিভাগও ঘটে নাই, সেই গণনাতীতকালে (প্রায় দশ.সহজধিক বর্ষ পূর্বের ?) গান্ধার হইতে মগধ পর্য্যন্ত উত্তর-ভারতে পণি নামে এক পরাক্রান্ত বণিক্জাতি শাসনবিস্তার করিয়া- ছিলেন । খথেদভাষ্যে (১৩৩১) সায়ণাচার্য্য এই জাতিকে “অনুর” ( Assyrian ? ) বলিয়| চিহ্নিত করিয়াছেন; কিন্তু মূল বেদসংহিতায় কোথাও এই জাতি অসুররূপে অভিহিত হন নাই এবং এই বেদপ্রনিদ্ধ জাতিমধ্যে অনুরের লক্ষণ বা আচার ব্যবহারের কোন সন্ধান পাওয়া যায় নাই ! বরং অথর্ববসংহিতায় একই মন্ত্রে 'পণি' ও “অনুর” স্বতন্ত্রভাবেই কৰথ্তি হইয়াছে 1) জগতের আদিগ্রন্থ খক্সংহিতায় ভারতে afer আর্থ্যগণের প্রথম অদড্যুদয়কালে ators cratza এবং যজ্বিরোধী পণি ও way বা দাস জাতির উল্লেখ পাওয়া (>) সমায়ণাচার্য্যের meas] হইয়া মহীধরও বাজসনেয়-সংহিতাভাষ্যে (৩৫১) লিখিয়াছেন,--“পণস্তি RTECS পণয়োংসুরাঃ?” অর্থাং “পণরঃ” অর্থে পরড্ব্যব্যবহারকারী ALAN | (2) “যেন decal বলমন্তোতয়ন্‌ Jal যেনাম্রাণামযুবস্ত মায়াঃ। তেনামিনা পনীনিচ্গো জিগায় স নো মুঞ্ণস্বংহসঃ ॥” ( MAES ৪১৩৫ ) জীমত্াগবতেও এই Waifs অস্থুর়জাতি হইতে yee এবং দৈতের, দানব, নিবাড়কযচ, কালকের ও ছিরণ্যপুরবাী yee ay হনাডলবানী wifes সাত afis ₹ইয়াছে। (ভাগবত ৪।২৪।৩ )



Leave a Comment