ঊনবিংশ শতকের গীতিকবিতা সংকলন | Unabingsha Shataker Gitikabita Sankalan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১/* করিতে পারেন নাই। রবীন্দ্রনাথ এই সুরে কাব্যবীণা ঝংকৃত করিলেন। “কবিকাহিনী” হইতে “সন্ধ্যানংগীত' পর্যন্ত পর্বে রোমান্টিক বিষাদের বাড়াবাড়ি লক্ষ্য করা যায়। এই কাঁচা রোমার্টিকতার দিন শেষ হইয়াছে মানসী কাব্যে । তবে বিধা্ব রবীন্দ্র-কাব্যে বরাবরই বর্তমান । অল্প বয়সে রবীন্দ্রনাথের বিষাদের মূল-_কুঁড়ির ভিতরে কাদিছে twas বিকাশের ও প্রকাশের অদ্য । পরিণত বয়সে তাঁহার বিবাদের মূলে আছে--“আমি aya পিয়াসী' ara পিয়াসার মূলে রহিয়াছে অসীমের জন্য সীমার aaa! একদিকে এই পূর্ণতার জন্য ame বিষাদ, আরেক দিকে আছে উপনিষদের আনন্দবাদ--“হৃদয় wife মোর কেমনে গেল খুলি'--তথন আনম্দ-বচন-- ‘i হয়েছি আমি ধন্য হয়েছি, ধন্য এ মোর ধরণী'। ববীন্দ্রণাহিত্যে এই দুই ধারাই পাশাপাশি চলিয়াছে গঙ্গা-যমুনার মত; আনমনা ও বিষাদ, মিলন ও বিরহ চলিয়াছে আলো-আঁধারের মত। ॥ নয়. ॥ গীতিকবিতার উপাদান কি কেবল La cats কাব্যভাবনা ও সুকুমার গীতিধর্মী হৃদয়বেদনা? তাহা কি তত্বের ভার বহনে সক্ষম? কবিচিত্তের তত্বভাবনা কি নীতিকাব্যের সার্ক রূপ লাভ করিতে পারে? গীতিকবিতা কি কেবল Bans? তাহা কি বহির্জগতের were বিশুদ্ধ ভাবোচ্ছ্বাসের স্তরে উত্তীর্ণ করিতে সক্ষম 1 তত্বাশ্রয়ী কবিতার আলোচনায় উপরোক্ত সংশয় কাব্যপাঠকের মনে জাগ্রত wer] স্বাভাবিক | এসকল acy cata সহজ সমাধান নাই। সমাধান দিতে পারে কেবল কবিপ্রভিতা, যাহা “অলৌকিকবস্তনির্মাণক্ষমপ্রজ্ঞা'। তত্বের গুরুভারকে গীতিকাৰ্যের লঘুতা, সৌকুমার্ধ ও steel দান sal একমাত্র প্রতিভার পক্ষেই সম্ভবপর। বাহির হইতে কোনো পন্থানির্ণয় wats | গরীতিকবিতা সার্থকতা লাভ করে কথন? যখন কবিক্ল্পনা উদ্দীপিত হয়, তখন কার্যকারণশৃঙ্খলা ও তথ্য-তত্বের বেড়াজাল অতিক্রম করিয়া একটি নিগঢ়তর ব্যঞ্জনা ও নবতর নৌম্বধ প্রকাশ লাভ করে, তথন কবিক্য্পনা



Leave a Comment