বাংলা সাহিত্যে কৃষ্ণকথার ক্রমবিকাশ | Bangla Sahitye Krishnakathar Kromabikash

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
কৃষ্ণকথার OTS Te প্রসঙ্গ ৩ “a Ging বিশ্বতো বত্বাত্যাঁতঠদ্দশাঙগলম্‌৮ শতপথ ব্রাহ্মণে তাঁরই ইচ্ছা--'আঁতাঁত- char সব্বণীণ ভ্‌তান্যহমেবেদং Aas স্যাঁমাত”১ এবং শতপথেও Tear নারায়ণ দুই OAS দেবতা কৃষ্ণ নামে একাঁধক ব্যান্তর পাঁরচয়ও আমরা aes থেকে পাই GAA ৮।৬, WING, ১০।৪২, ১০।৪৩, ১০।৪৪ ACSA ASST খাঁয FRI ৮৮৬ ASA AT কাফি বা বণ্বকায় fala FBT | Gensel নদীতাীর নিবাসীও এক কৃষ্ণ aig ।১* 1ঁকন্তু LFA আমরা বাসুদেব কৃষ্ণের পুরববরূণে বলে গ্রহণ করতে প্যাঁর না। মহাভারত পুরাণাঁদতে যে FRCS আমরা দৌখ তাঁর আঁদর:প সঙ্ভবতঃ ছান্দোগ্য উপানষদেই আমরা পাব 1১১ ছান্দোগা উপানষদ প্রাচীনতম উপানষদগুলোর একট | এখানে কৃষ্ণের যে পাঁরচয় তা মহাভারতের কৃষ্ণের সঙ্গে অনেকাংশে তুলনীয় । উভয়েই ঘোর আঁঙগ- AAA TAT এবং উভরেই CHAP TAAL আব্বার ছান্দোগা উপনষদের যোড়শ প্রপাঠকে মানবকুণজাত SOMA oA মহীদাসের প্রসঙ্গের পরেই রয়েছে দেবকীপুত্র কৃষ্ণের প্রসঙ্গ । স.তরাং বোঝা যাচ্ছে যে, এই কৃষ্ণ PALA সন্তান । 1বষ্ণ যেখানে দেবতা, ছান্দোগা উপনষদর কৃষ্ণ সেখানে MAIS TWAT | aot কিংবা তার পনবর্তা বৈদিক সা'হত্যসমূহে আমরা বাসুদেব নামের উল্লেখ পাইন । বহু পরবতাঁকালের পার sores Tee, Tee সাঁহত্যে অবশ্য এর উল্লেখ পাওয়া AAP অতএব দেখা যাচ্ছে, আদতে “Tew, “নারায়ণ, “কৃষ্ণ, “বাসুদেব প্রভা $ Reape পরস্পর প্‌থক ছিল । fey কালক্গমে এদের সমীভবন ঘটেছে | ANG SA কোন: রাসায়ানক tale cq এই একীভবন সঞ্ভব হয়োছল তা আজব নাশ্চত করে বলা না গেলেও কালে কালে যে এদের মিশ্রণ ঘটেছে তার চহুসম:হ বিরল নমু । তৈত্তরীয় আরণ্যকের SOT অধ্যায়ে ও মহানারায়ণ উপানষদের বষ্ণগায়ল্ী-মন্পে “নারায়ণ, “apes? ও শিবষ্ণণ--এই 1তনাঁট নাম একসঙ্গে পাওয়া যায়। এবং এখানে 1 নাট নামই একজন দেবতার। Wa হলো-- ওঁ নারায়ণায় 1বদ্মহে, AAC TA CTR, GAT Tae, প্রচোদয়াঙৎ”। মহাভারতের শাাঁন্তপবে'র নারায়ণাীয় পর্ণধ্্যায়েও এই নারায়ণ” TAG পাওয়া যায়। এই পরব্বধ্যায়ের একাঁট আখ্যান থেকে Sia যায় যে, 'নারারণ', “বাস.দেব' কৃষ্ণেই ভিন্ন র.প। সেখানে Aiea বাস্‌দেবকে ATA 'আদ-প্রক।ত! ও “পরম mA’ রূপে আঁভাহত করা হয়েছে | এই অংশে ত্যারও বলা হয়েছে, বেদ ও ব্রাহ্মণ wo sie fees ও নারায়ণ, MAMAS IS NSA রূপে | anata??? alg মাকণ্ডেয় যযাধাড্ডযরকে বলেন যে, মহাপ্রলয়ের সময় 'তাঁন এক দেবণশশ্যুর উদরে সারা বম্মাণ্ডকে অবাস্থত দেখেন এবং OPA করে জানতে পারেন যে, ইন নারায়ণ (অপাং নারা ATS AAT সংজ্ঞাকৎ্ম* কৃতং AA | তেন নারায়ণোহম্ম্যান্তো মম SHAW সদা ॥) এরপর মাকণ্ডেয় বলেন, য্যাঁধাড্ঠরের বন্ধ; ও আত্মীয় GAT CAA এট অন্য র,প। স্তরাং দেখা যাচ্ছে এখানে বাস:দেব কৃষ্ণ এবং নারায়ণ আভন্মত্ব লাভ করেছেন। জ্যাকোব মনে করেন, বৈঁদক যুগের শেষে বাসুদেব, ন্যারায়ণ এবং TRB সমকক্ষ হয়ে উঠোঁছলেন | ise Hasina কৃষ্ণ তখনও AS



Leave a Comment